আড়াইশ’ কারখানায় এখনও বেতন হয়নি, শিগগিরই দেওয়ার আশ্বাস

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৯ এপ্রিল ২০২০, ১২:১৪

গাজীপুরে দুই হাজার ৭২টি কারখানার মধ্যে আড়াই শতাধিক কারখানার শ্রমিক-কর্মচারীরা মঙ্গলবার (২৮ এপ্রিল) পর্যন্ত তাদের বেতন-ভাতা পাননি। তবে এরই মধ্যে ৮১৪ কারখানার শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করা হয়েছে বলে গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার (এসপি) সিদ্দিকুর রহমান। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী রবিবার (৩ মে) থেকে বকেয়া পরিশোধ শুরু হবে।

এসপি বলেন, গাজীপুরে বিজিএমইএ’র ৮৩০টির মধ্যে ৪০টি, বিকেএমইএ’র ১৩৮টির মধ্যে ২৭টি, বিটিএমইএ’র ১২২টির মধ্যে ১১টি এবং অন্যান্য ৯৮২টি কারখানার মধ্যে ১৮০টিসহ মোট ২৫৮টি কারখানায় শ্রমিক-কর্মচারীদের বেতন মঙ্গলবার পর্যন্ত বকেয়া রয়েছে।

জানা গেছে, জেলায় বিজিএমইএ’র ৩০৩টি, বিকেএমইএ’র ৩৭টি, বিটিএমইএ’র ৩৪টি এবং অন্যান্য ১৮০টি কারখানাসহ মোট ৫৫৪টি কারখানা চালু রয়েছে। গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (এডিশনাল এসপি) সুশান্ত সরকার জানান, বিভিন্ন অজুহাতে কারখানা মালিকেরা বেতন-ভাতা না দেওয়ায় শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও আন্দোলন করছেন। আবার কিছু কারখানা অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ দেওয়া হয়েছে। সামনে ঈদ এসব কারখানা খোলার দাবিতেও শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দিচ্ছে।
গাজীপুর সিটি করপোরেশনের ভোগড়া এলাকার স্টাইলিশ গার্মেন্টস কারখানা শ্রমিক ও স্টাফদের মার্চের বেতন না দিয়ে প্রায় এক মাস আগে বন্ধ ঘোষণা করেন কারখানা কর্তৃপক্ষ। সোমবার (২৭ এপ্রিল) ওই কারখানার শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে আন্দোলন করেন। তারা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে তিনটি মোটরসাইকেল ও ১০ বাইসাইকেলে অগ্নিসংযোগ করেন। এছাড়া আশেপাশের কারখানাগুলোয় ইট-পাটকেল ছুড়ে দরজা জানালার কাঁচ ভাঙচুর করেন। পরে পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us