এই গরমে স্মার্টফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪, ১৬:৫৩

আজকাল প্রায়ই স্মার্টফোন বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার খবর শোনা যায়। বিশেষ করে বর্তমান সময়ে বেশি তাপমাত্রার কারণে স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের মতো ঘটনা খুবই ঝুঁকিপূর্ণ। মূলত স্মার্টফোনে খুব কম জায়গায় হাই ক্যাপাসিটির ব্যাটারি ফিট করা থাকে। আর ফোনে আগুন ধরে যাওয়া বা বিস্ফোরিত হওয়ার বেশিরভাগ ঘটনা এর ব্যাটারির সাথেই সম্পর্কিত। 


যেসব কারণে স্মার্টফোন বিস্ফোরণ হতে পারে-


খুব উচ্চ তাপমাত্রা
ফোন সরাসরি সূর্যের আলোতে বা ঘরের মধ্যে রেখে দিলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণ বা আগুন ধরে যেতে পারে। তাপমাত্রা খুব বেশি হলে ফোনে লাগিয়ে রাখা মোটা কেস বা কভারের কারণেও সমস্যা হতে পারে। এছাড়া ফোনের ওপর বেশি চাপ পড়লেও তা গরম হয়ে যায়।


কম দামের চার্জার
ফোনের ব্যাটারি বিস্ফোরণের অন্যতম কারণ হলো, আসল চার্জার ব্যবহার না করা। নতুন চার্জার কেনার সময় অধিকাংশই খরচ বাঁচিয়ে কম দামে চার্জার কেনেন। যা ফোনের জন্য অত্যন্ত ক্ষতিকর। অবশ্যই কোম্পানির চার্জারই কিনুন। এতে আপনার ফোন অনেকদিন সুরক্ষিত থাকবে। এছাড়াও এই গরমে দীর্ঘ সময় ধরে একটানা ফোন চার্জ দেওয়ায় উত্তম। 


খারাপ ব্যাটারি
ফোনের ব্যাটারি পুরোনো বা ক্ষতিগ্রস্ত হলে তাতে আগুন লাগার আশঙ্কা বাড়ে। যদি মনে হয়, স্মার্টফোনের ব্যাটারিতে কোনো সমস্যা আছে বা সেটি ফুলে গেছে, তাহলে এই গরমে দ্রুত সার্ভিস সেন্টারে গিয়ে তা পরীক্ষা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us