ইউক্রেন সংঘাতে ভারতের অবস্থানে সমর্থন বাড়ছে

প্রথম আলো পঙ্কজ সরণ প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪, ১০:৫২

ইউক্রেন যুদ্ধ তৃতীয় বছরে পড়েছে। যে নামেই ডাকা হোক না কেন, সবচেয়ে নিশ্চিতভাবে এটি ‘ভাষ্যের যুদ্ধ’ হয়ে উঠেছে। এটি এখন ‘তথ্যের যুদ্ধে’ও পরিণত হয়েছে। কোনো একটা ঘটনায় আমরা কী শব্দ ব্যবহার করছি, সেটা অবশ্যই একটা বিবেচ্য বিষয়। কিন্তু ‘যুদ্ধের’ ঘটনাপ্রবাহ বিশ্বের কূটনৈতিক অভিধানে এমন সব শব্দ যুক্ত করছে, যার অর্থ বুঝতে গেলে আমাদের একটা সংক্ষিপ্ত কোর্স করে নিতে হবে।


কেউ এটিকে বলছে ‘বিশেষ সামরিক অভিযান’। অন্যরা খুব সরলভাবে বলছেন, এটি ‘পুতিনের বেছে নেওয়া যুদ্ধ’, ‘প্ররোচনা ছাড়াই সামরিক আগ্রাসন’। আবার এখনো অন্যরা ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি যে ঘটনাপ্রবাহের জন্ম দিয়েছে, সেটাকে বোঝাতে গিয়ে ‘সংঘাত’ শব্দটি ব্যবহার করছেন।


পশ্চিমা গণমাধ্যমে এমন শিরোনামে, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান সেই মহাবিপর্যয়কে ঢেকে দেয় ছয় মাস আগে আফগানিস্তানে যা আচ্ছন্ন করে রেখেছিল। সব ক্ষোভ, উদ্বেগ তারা উগড়ে দিচ্ছিল। এমন প্রতিক্রিয়া আসছিল যে শক্তিশালী ‘বিশ্ব’ বোধ, একের পর এক আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে গুঁড়িয়ে দিচ্ছিল রাশিয়া।


এক অর্থে এসব প্রতিক্রিয়ায় বিশ্বকে স্মরণ করিয়ে দেওয়া হচ্ছিল যে ক্ষমতা কোথায় বাস করে, কোনো ঘটনা বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্বের অন্য প্রান্তে ভ্রাতৃঘাতী সংঘাতগুলোয় যে অসংখ্য নিরীহ মানুষ মারা যাচ্ছে, তাদের জন্য একটুও জায়গা ছিল না সেখানে।


ভারত জেগেছিল। দেরিতে। তারপরও নির্ভীকভাবে ‘বাকি বিশ্বের’ (বৈশ্বিক দক্ষিণ) আওয়াজকে সামনে নিয়ে এসেছে। পশ্চিমাদের স্নায়ুবিকার ও স্বকল্পিত পূর্ব-পশ্চিম সংঘাতের ধারণায় ছেদরেখা টেনে দিয়ে ভারত বলেছিল, ইতিহাস শেষ হয়ে যায়নি।
আরও অনেক বাস্তব সমস্যা ছিল। এ সমস্যা আমাদের অস্তিত্বের সঙ্গে জড়িত ছিল। কেননা, সেটা সংখ্যাগরিষ্ঠ দেশগুলোকে আহত করছিল। কেননা দেশগুলোর আওয়াজকে ঢেকে দেওয়া হচ্ছিল। প্রধান শক্তিগুলোর প্রতিদ্বন্দ্বিতায় আবারও ‘বৈশ্বিক দক্ষিণ’ অনিবার্য ক্ষতির মুখোমুখি হয়েছিল।


ভারত পরিষ্কার করে বলেছিল যে এখন আর উপনিবেশ-উত্তর যুগের মতো বিশ্ব অসহায় ও দুর্বল নয়। ইউক্রেন সংঘাতে যে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হচ্ছিল এবং এর ফলে একেবারে মৌলিক উন্নয়ন অ্যাজেন্ডায় যে আঘাত আসছিল, সেই বাস্তবতা উন্নয়নশীল দেশগুলোকে একত্র করেছিল। আজকের দিনের ভূরাজনৈতিক বাস্তবতায় মৌলিক উন্নয়ন অ্যাজেন্ডায় আঘাত আসার মানেই হলো আগ্রাসন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

কিয়েভে সিরিজ বিমান হামলা রাশিয়ার

সমকাল | ইউক্রেন
১ মাস, ১ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us