প্রেসার কুকারে কোন খাবারের জন্য কয়টি সিটি প্রয়োজন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪, ২০:২২

কিছু কিছু খাবার কড়াই বা হাঁড়িতে রান্না করতে গেলে অনেক সময় লেগে যায়। এসব ক্ষেত্রে সময় বাঁচাতে প্রেসার কুকারের বিকল্প নেই। আবার ঝটপট রান্না সারার জন্য যেকোনো খাবারই প্রেসার কুকারে রান্না করতে পছন্দ করেন অনেকে। এমনকি ভাত কিংবা বিরিয়ানিও দিব্যি প্রেসার কুকারে রান্না করে ফেলা যায়। তবে প্রেসার কুকারে রান্নার ক্ষেত্রে নেড়েচেড়ে দেখার সুযোগ নেই। ফলে অনেক সময় দেখা যায় খাবার প্রয়োজনের তুলনায় বেশি সেদ্ধ হয়ে গেছে কিংবা কাঁচা রয়ে গেছে। এই সমস্যা এড়াতে জেনে নিন কোন খাবার সেদ্ধ করতে কয়টা সিটি প্রয়োজন।



  • এখন রোজার সময় অনেকেই ছোলা রান্না করছেন ইফতারে। প্রেসার কুকারে খুব সহজেই ছোলা সেদ্ধ করে নেওয়া যায়। গরম পানিতে ৭ থেকে ৮ ঘণ্টা ভিজিয়ে রাখা ছোলা সেদ্ধ করতে প্রেশার কুকারে তিন থেকে চারটি সিটি প্রয়োজন।

  • মুরগির মাংস সেদ্ধ করতে দুই থেকে তিনটি সিটি দিলেই যথেষ্ট। তবে মাংসের ধরন বুঝে নেওয়া জরুরি। মাংস যদি খুব কচি হয়, তা হলে প্রেসার কুকারে দেওয়ার প্রয়োজন নেই। আবার বয়লারের বদলে দেশি মুরগির মাংস রান্না করলে আর কয়েকটি সিটি বেশি দিতে হবে। 

  • ভাত রান্নার সময় চালের ধরন ও ভেজানোর সময় গুরুত্বপূর্ণ। তবে সাধারণত এক কাপ চালের জন্য প্রেসার কুকারে একটি সিটিই যথেষ্ট। 

  • গরু কিংবা খাসির মাংস সেদ্ধ করার জন্য ৪ থেকে ৫টি সিটি প্রয়োজন। 

  • মুগ বা মসুর ডাল রান্নার ক্ষেত্রে ২ থেকে ৩টি সিটি দিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us