You have reached your daily news limit

Please log in to continue


আওয়ামী লীগের তৃণমূলে বিভেদ বেড়ে যাওয়ার শঙ্কা

অভ্যন্তরীণ বিভেদ কমাতে উপজেলা পরিষদ নির্বাচনে দলীয়ভাবে মনোনয়ন দিচ্ছে না আওয়ামী লীগ। কিন্তু এই কৌশলের কারণে দলের তৃণমূলে বিভেদ বেড়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। কারণ, মন্ত্রী ও সংসদ সদস্যদের অনেকে উপজেলা নির্বাচনে প্রার্থী মনোনয়নের দায়িত্ব নিজেরাই কাঁধে তুলে নিয়েছেন। যেসব জেলা ও উপজেলায় সংসদ সদস্য দলীয় সভাপতি বা সাধারণ সম্পাদকের পদে রয়েছেন, সেখানে এই প্রবণতা বেশি।

চট্টগ্রাম, কুমিল্লা, মাদারীপুরসহ দেশের সাতটি জেলায় স্থানীয় আওয়ামী লীগের ১০ জন নেতার সঙ্গে উপজেলা নির্বাচনে প্রার্থী মনোনয়ন নিয়ে কথা বলেছে প্রথম আলো। তাঁদে বক্তব্যে উঠে এসেছে, প্রার্থিতা নিয়ে দলে দ্বন্দ্ব-বিভেদ বাড়ছে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক দেখাতে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর বাইরে স্বতন্ত্র প্রার্থীর কৌশল নিয়েছিল। কিন্তু তৃণমূলে তৈরি হয়েছে বিভেদ; অনেক জায়গায় সংসদ সদস্য ও তাঁদের পাল্টা পক্ষ দাঁড়িয়ে গেছে। অভ্যন্তরীণ বিভেদ কমাতেই উপজেলা নির্বাচনসহ স্থানীয় সরকারের নির্বাচনে দলীয় মনোনয়ন না দেওয়ার কৌশল নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। তবে এতে কতটা লাভ হবে, সেই প্রশ্নে এখন আলোচনা চলছে দলটিতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন