‘পরীক্ষায়’ আওয়ামী লীগ ও বিএনপি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২৩, ২০:৫১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশি-বিদেশি শক্তি ও ‘পাওয়ার-পকেটগুলোর’ চাপ অব্যাহত রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির ওপর। সর্বশেষ সোমবার (৯ অক্টোবর) যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ অন্যান্য দলের নেতাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকেও এর প্রভাব ছিল স্পষ্ট। বৈঠক শেষে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা পরস্পর বিপরীতমুখী অবস্থান পুনর্ব্যক্ত করেছেন।


রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচন ইস্যুতে পরাশক্তিগুলো চায় সমঝোতার ভিত্তিতে সমাধান। সেক্ষেত্রে এই দফায় যদি সমাধান না আসে, তবে উভয় পক্ষকেই দুর্ভোগ পোহাতে হতে পারে। বিশেষত, ভূ-রাজনীতিতে বাংলাদেশ এখন গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে। এ অঞ্চলের স্থিতিশীলতার সঙ্গে পুরো দক্ষিণ এশিয়া যুক্ত।


বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের বিদেশ বিষয়ক কমিটির প্রধান আমির খসরু মাহমুদ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ক্ষতি তো হবে। শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর না হলে সংকট আসবে। ক্ষতি হবে। মানুষের দায়িত্ব এখন এই ফ্যাসিস্ট সরকারকে সরিয়ে দেওয়া। পৃথিবীর কোনও ফ্যাসিস্ট সরকারই নিজে থেকে সরেনি। বরং জনগণের স্বতঃস্ফূর্ত আন্দোলনের মাধ্যমে সরে যেতে হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us