You have reached your daily news limit

Please log in to continue


পদ্মা সেতুতে রেল চালু, একধাপ এগোল চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’

সম্প্রতি প্রথমবারের মতো সেতু পদ্মা পাড়ি দিয়েছে ট্রেন। চীনের সহায়তায় নির্মিত পদ্মা সেতুর ওপর দিয়ে পাড়ি দেওয়া এই রেললাইন চীনা উদ্যোগ বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অংশ। দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই প্রকল্পের নির্মাণকাজ করেছে চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড এবং এতে অর্থায়ন করেছে এক্সিম ব্যাংক অব চায়না। 

গত বৃহস্পতিবার ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ রেলপথের মধ্যে ৮০ কিলোমিটার পাড়ি দেয় ট্রেনটি। রাজধানী ঢাকার কমলাপুর থেকে যাত্রা শুরু করে ট্রেনটি ৮০ কিলোমিটার পাড়ি দিয়ে ভাঙ্গা স্টেশনে পৌঁছায়। এই ট্রেনের সবগুলো কোচই চীনের নির্মিত। ট্রেনটিতে বাংলাদেশের বেশ কয়েকজন সংসদ সদস্যসহ প্রায় ৬০০ জন যাত্রী ছিলেন। 
 
পদ্মা সেতু রেল লিংক প্রকল্পের সেতুর ভায়াডাক্ট বিভাগের উপপরিচালক শামীমা নাসরিন বলেন, ‘আমরা সাফল্যের একটি মাইলফলক ছুঁয়েছি এবং এই সাফল্যের কৃতিত্ব চীনাদের দিতেই হবে। আমরা চীনা ঠিকাদার চাইনিজ রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশনকেও (সিআরইসি) এর কৃতিত্ব দিতে চাই।’ ঘটনার দিন ট্রেনটি যখন পদ্মা সেতুর নিকটবর্তী একটি স্টেশন পার করছিল, তখন সেখানে উপস্থিত চীনা এবং বাংলাদেশি কর্মীরা নিজ নিজ দেশের ছোট পতাকা হাতে ট্রেনকে স্বাগত জানায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন