You have reached your daily news limit

Please log in to continue


মধ্য এশিয়াই নতুন বৃহৎ খেলার মূল যুদ্ধক্ষেত্র

বিশ্বের এক সময়ের অতিগুরুত্বপূর্ণ স্থান উজবেকিস্তানের সমরকন্দ বা সেন্ট্রাল ইউরেশিয়া এরই মধ্যে যুক্তরাষ্ট্র এবং পরস্পর কৌশলগত অংশীদারিত্বে যুক্ত চীন-রাশিয়ার মধ্যে চলমান বৃহৎ খেলার প্রধান যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে এবং সামনের দিনগুলোতেও তা এ রকম থাকবে।

গ্রেট গেম বা বৃহৎ খেলাটি হয়েছিল ১৯ শতকের শেষ দিকে ব্রিটিশ এবং রাশিয়ান সাম্রাজ্যের মধ্যে। বাস্তবে এটি কখনোই বন্ধ হয়নি; শুধু সাবেক সোভিয়েত রাশিয়া বনাম ইঙ্গ-মার্কিন এবং পরবর্তীকালে মার্কিন-ইউরোপীয় ইউনিয়ন বনাম রাশিয়ার খেলায় পরিণত হয়েছিল।

১৯০৪ সালে সাম্রাজ্যবাদী ব্রিটেনের জন্য ম্যাকিন্ডার-পরিকল্পিত ভূ-রাজনৈতিক খেলার নকশা অনুসারে এ অঞ্চলটিই ছিল সেই প্রবাদপ্রতিম ‘ইতিহাসের পিভট বা মূল খুঁটি’; কয়েক শতক আগের মতো ২১ শতকেও উদীয়মান বহুকেন্দ্রিকতা সৃষ্টির মূল চালক হিসেবে এর পুনরুজ্জীবিত ঐতিহাসিক ভূমিকা প্রাসঙ্গিক।

সুতরাং এতে অবাক হওয়ার কিছু নেই যে, সব বৃহৎ শক্তি সমরকন্দ বা সেন্ট্রাল ইউরেশিয়াতে কাজ করছে: চীন, রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ, ভারত, ইরান, তুরস্ক এবং কিছুটা কম পরিমাণে জাপান। মধ্য এশিয়ার পাঁচটির মধ্যে চারটি দেশ, যাদের নামের শেষে স্তান যুক্ত– সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) পূর্ণ সদস্য: কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও তাজিকিস্তান এবং কাজাখস্তানের মতো কয়েকটি দেশ শিগগিরই ব্রিকস প্লাস-এর সদস্য হতে পারে। এ অঞ্চলজুড়ে প্রভাব সৃষ্টির লক্ষ্যে সৃষ্ট মূল প্রত্যক্ষ ভূ-রাজনৈতিক সংঘর্ষটি অগণিত রাজনৈতিক, অর্থনৈতিক এবং আর্থিক ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রকে রাশিয়া এবং চীনের বিরুদ্ধে দাঁড় করিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন