You have reached your daily news limit

Please log in to continue


পদক্ষেপ নেওয়ায় আর বালিশকাণ্ড ঘটেনি

ড. শামসুল আলম বাংলাদেশ সরকারের পরিকল্পনা প্রতিমন্ত্রী। ২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন। সিনিয়র সচিব পদে দীর্ঘ এক যুগ চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করে ২০২১ সালে ১৮ জুলাই পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব নেন। ড. শামসুল আলম ১৯৭৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতকোত্তর শেষে একই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৮৩ সালে ব্যাংককের থাম্মাসাট বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ও ১৯৯১ সালে ইংল্যান্ডের নিউক্যাসল আপন টাইন ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দেশের অর্থনীতির সাম্প্রতিক অবস্থা নিয়ে কালবেলার সঙ্গে কথা বলেন তিনি। সাক্ষাৎকার নিয়েছেন এম এম মুসা-

এখন প্রকল্পের সংখ্যা বেড়েছে। এ জন্য এখন নতুন বিভাগ করার দরকার নেই। এখানেই বর্তমান কাজগুলোকে চালিয়ে নিতে হবে। বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমএডি) জন্য সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটকে (সিপিটিইউ) স্বতন্ত্র অথরিটি করা হচ্ছে। সেখানে প্রয়োজনীয় জনবল ও গাড়ি দেওয়া হয়েছে।

উন্নয়নশীল দেশে উত্তরণে চ্যালেঞ্জগুলো অর্থনৈতিকভাবে মোকাবিলা করতে হবে। সেই চ্যালেঞ্জ মোকাবিলাটা হলো মৌলিকভাবে অর্থ ব্যবস্থা জোরদার করা। এ ক্ষেত্রে রাজস্ব বাড়ানোর ব্যবস্থা জোরদার এবং অর্থনীতিকে আরও বাজারমুখী করতে হবে। তবে সেটা শুধু দেশের বাজার নয়, আন্তর্জাতিকভাবেও সম্পৃক্ততা বাড়াতে হবে। আয়ের জন্য গড়ে তুলতে হবে রপ্তানিমুখী অর্থনীতি। যেসব ক্ষেত্রে আমাদের দেশজ সুযোগ-সুবিধা আছে, সেগুলো আমরা অভ্যন্তরীণভাবে বিকশিত করব। যেগুলোতে আমাদের তুলনামূলক সুবিধা নেই, সেগুলো দরকার হলে আমাদের আমদানি করতে হবে এবং এ জন্য রপ্তানি বাড়াতে হবে। রপ্তানি বাড়াতে উচ্চমূল্যের নতুন নতুন পণ্য তৈরি করতে হবে। সে লক্ষ্যে টেস্টিং ল্যাব এবং রপ্তানির জন্য শীতাতপ নিয়ন্ত্রিত সংরক্ষণাগার গড়ে তোলা হচ্ছে। সার্বিকভাবে অর্থনীতির চাহিদা মেটানোর জন্য যে ধরনের পরিকাঠামো দরকার, সেগুলো আমরা গড়ে তুলছি। বিরতিহীন ২৪ ঘণ্টা যানবাহন চলাচলের জন্য আমরা রাস্তা তৈরি করেছি। আমরা জ্বালানি খাতে নিরাপত্তা অর্জন করেছি। তবে বিদ্যুৎ খাতে আমাদের এখনো সমস্যা আছে। এখন আমাদের জোর দিতে হবে নবায়নযোগ্য শক্তির ওপর। খরচ কমিয়ে আনার সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন