You have reached your daily news limit

Please log in to continue


নতুন মার্কিন ভিসা নীতির জন্য নয়, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হোক নিজেদের স্বার্থেই

সত্যি বলতে, বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতিকে অসম্মানজনক বলে মনে হয়েছে আমার কাছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচন এমন একটি বিষয়, যা আমাদের আত্মসম্মানবোধ থেকেই নিশ্চিত করা উচিত। কিন্তু, বাস্তবতা হলো আমাদের সর্বশেষ ২টি জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি।

এখন আমাদেরকে নাইজেরিয়ার সঙ্গে একই তালিকায় রাখা হয়েছে। অথচ, নাইজেরিয়া আজন্ম দুর্নীতিতে নিমজ্জিত এবং দেশটির অভিজাত শ্রেণি তাদের দরিদ্র জনগোষ্ঠীকে অবজ্ঞা করে দশকের পর দশক ধরে বিপুল পরিমাণ অর্থ-সম্পদ আত্মসাৎ করে আসছে, যা 'মানবতার বিরুদ্ধে অর্থনৈতিক অপরাধ' হিসেবে গণ্য হয়। নৈতিকতার দিক থেকে দেশটি একেবারেই ভগ্ন দশায় রয়েছে এবং জঙ্গি সংগঠন বোকো হারাম সেখানে বছরের পর বছর ধরে অবলীলায় ঘৃণ্যতম অপরাধ করে যাচ্ছে।

অপরদিকে, আমরা হলি আর্টিজানের মর্মান্তিক ঘটনার পর জঙ্গিবাদকে অঙ্কুরেই বিনাশ করেছি। দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে আমাদের সাফল্যের রেকর্ড সমালোচকদের চোখ খুলে দিয়েছে। এমনকি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও আমাদের অর্থনৈতিক উন্নয়নকে অনুকরণীয় বলে উল্লেখ করেছেন।

তাহলে কেন মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ভিসা নীতির মাধ্যমে আমাদেরকে নাইজেরিয়ার কাতারে ফেলার উদ্যোগ নিয়েছে? আমরা যদি আমাদের স্বাধীনতা যুদ্ধের মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল থাকতাম—গণতন্ত্র শক্তিশালী করতাম, সবার অধিকার নিশ্চিত করতাম এবং সুশাসন নিশ্চিত করতাম—তাহলে এ ধরনের নীতিমালা আমাদের মোকাবিলা করতে হতো না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন