You have reached your daily news limit

Please log in to continue


ছাত্রলীগের কাছে প্রশাসন কি এতই ক্ষমতাহীন

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে রাজনৈতিক সভা ও কর্মী সম্মেলন নতুন কিছু নয়। সাম্প্রতিক বছরগুলোতে এ ধরনের অনেক ঘটনা ঘটেছে। ক্ষমতাসীন দল ও এর অঙ্গসংগঠনগুলোকেই এমন কর্মসূচি পালন করতে দেখি আমরা। রাজধানীতে এমন কর্মসূচিতে উপস্থিত থাকায় খোদ শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ ওঠায় তিনি ক্ষমাও চেয়েছিলেন।

এরপরও এমন কর্মকাণ্ড থেমে থাকছে না; বরং বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় যা ঘটেছে, তা গুরুতর তো অবশ্যই, আইনবিরোধীও। সেখানে গত বৃহস্পতিবার এসএসসি পরীক্ষাকেন্দ্রে ছাত্রলীগের কর্মিসভার আয়োজন করা হয়েছে। ছাত্রলীগকে বাধা দেওয়ার কোনো তৎপরতা স্থানীয় প্রশাসন ও পুলিশের মধ্যে দেখা যায়নি। বিষয়টি কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। আমরা এ ঘটনার চরম নিন্দা জানাই।

প্রথম আলোর প্রতিবেদন জানায়, বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সারিয়াকান্দি পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে জীববিজ্ঞান ও অর্থনীতির পরীক্ষা শুরু হয়। কক্ষের ভেতরে যখন শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছিল, তখন চলছিল মঞ্চ ও প্যান্ডেলের সাজসজ্জার কাজ। অথচ পরীক্ষা চলাকালে সে সময় ১৪৪ ধারা জারি ছিল। ফলে বাইরের কারও সেখানে ঢোকার সুযোগ নেই।

কিন্তু সেই আইন ভেঙে বিদ্যালয়ের মাঠে চলছিল কর্মিসভার আয়োজন। সে সময় কেন্দ্রের মূল ফটকে কর্তব্যরত এক পুলিশ সদস্য থাকলেও তিনি ছিলেন নির্বিকার। ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন কর্মসূচির আয়োজন করায় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারাও ছিলেন অসহায়।

উপজেলা ছাত্রলীগের সভাপতি সোহান সাগরের বক্তব্য, ছাত্রলীগের কেউ বেলা তিনটার আগে বিদ্যালয় এলাকায় যাননি। কিন্তু এটি স্পষ্ট যে পরীক্ষা চলাকালে কর্মিসভার সব আয়োজন করা হয় এবং সেটি আইন ভঙ্গ করেই। বিকেলে শুরু হওয়া সেই কর্মিসভায় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহা ও সাধারণ সম্পাদক আল-মাহিদুল ইসলাম, সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম এবং বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল খালেক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন