You have reached your daily news limit

Please log in to continue


ক্ষতি বেশি পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের

করোনা মহামারির সময় শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকায় প্রাথমিক পর্যায়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা। পঞ্চম শ্রেণির ইংরেজি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং তৃতীয় শ্রেণির বাংলায় শেখার ক্ষেত্রে শিক্ষার্থীদের ঘাটতি আরও বেড়েছে।

করোনাকালে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের শিখনক্ষতি নিয়ে সরকারি প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক গবেষণায় এই তথ্য পাওয়া গেছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আগে থেকে শেখার ক্ষেত্রে ঘাটতি ছিল। করোনা মহামারিতে প্রায় দুই বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে সেই ঘাটতি আরও বেড়েছে।

সাধারণভাবে একেকটি শ্রেণিতে শিক্ষার্থীদের যেসব দক্ষতা বা যোগ্যতা অর্জন করার কথা বা যেসব প্রত্যাশা পূরণ করার কথা, তার প্রাপ্তিকে শিখন অর্জন বলা হয়।

গবেষণার তথ্য বলছে, করোনা সংক্রমণের আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা গড়ে ইংরেজি বিষয়ে যতটা শিখত, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ফলে তা সাড়ে ১২ শতাংশ কমে গেছে। একই শ্রেণির বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে শিখন অর্জনের হার কমেছে প্রায় সাড়ে ১৬ শতাংশ। আর তৃতীয় শ্রেণির বাংলায় কমেছে ১৫ শতাংশের মতো।

ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় সারা দেশের ১৮ হাজারের বেশি শিক্ষার্থীর ওপর করা ওই গবেষণা প্রতিবেদনটি আজ মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন এনসিটিবির কর্মকর্তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন