You have reached your daily news limit

Please log in to continue


নগরবাসী কত দিন বোমার সঙ্গে বাস করবে

রাজধানী ঢাকার বাসিন্দাদের জন্য সোমবার দিবাগত রাতটা চরম আতঙ্ক ও শঙ্কার মধ্যে কেটেছে। সাম্প্রতিক মাসগুলোয় একের পর বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড, হতাহত ও সম্পদহানির ঘটনার মধ্যেই নগরীর একটা বড় অংশজুড়ে প্রবল গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়লে নগরবাসীর মধ্যে এই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

মসজিদের মাইকে সতর্ক করার পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে গ্যাসের চুলা, দেশলাই না জ্বালানোসহ সতর্কতামূলক পোস্ট দেন অনেকে। আতঙ্কিত নগরবাসী জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ ফায়ার সার্ভিসে কল করে তাঁদের এলাকায় বাতাসে গ্যাসের গন্ধ পাওয়ার খবর জানান। এ পরিস্থিতিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ফেসবুকে পোস্ট দিয়ে গ্যাসের গন্ধ ছড়ানোর ব্যাখ্যা দেয় এবং নগরবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়। কিন্তু তাদের এই ব্যাখ্যা ও পরামর্শে আশ্বস্ত হওয়ার আদৌ কি কোনো কারণ আছে?

২০২১ সালে মগবাজারে তিতাসের একটি পরিত্যক্ত গ্যাসলাইনের ছিদ্র থেকে জমা হওয়া গ্যাসে ভয়াবহ বিস্ফোরণে ভবন বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনা ঘটে। গত ৪ মার্চ রাজধানীর সায়েন্স ল্যাবে একটি ভবনে বিস্ফোরণের সম্ভাব্য একটি কারণ বলে মনে করা হচ্ছে, ভবনটিতে জমে থাকা গ্যাস। এরপর ২৬ মার্চ সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণের বহু হতাহতের যে ঘটনা ঘটে, প্রাথমিক তদন্তে সেই বিস্ফোরণের সম্ভাব্য কারণ হিসেবেও তিতাসের পরিত্যক্ত লাইনে লিকেজের বিষয়টি উঠে আসে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন