You have reached your daily news limit

Please log in to continue


অলিম্পিক বাছাইয়ে যেতে না পারার দায় কার

৬৬ লাখ টাকা জোগাড় করা যায়নি বলে প্যারিস অলিম্পিকের নারী ফুটবলের এশিয়ান অঞ্চলের বাছাই খেলতে বাংলাদেশ দলকে মিয়ানমারে পাঠাচ্ছে না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অথচ মাত্র ছয় মাস আগে কাঠমান্ডুতে নেপালকে হারিয়ে প্রথমবারের মতো সাফ নারী চ্যাম্পিয়নশিপ জেতে দলটি। বিজয়ী মেয়েদের ছাদখোলা বাসে দেওয়া হয় সংবর্ধনা, যা বাংলাদেশের ক্রীড়াঙ্গনের জন্য বিরল ঘটনা।

যে মেয়েরা বাংলাদেশের জন্য এমন গৌরব বয়ে আনলেন, যাঁদের নিয়ে স্বপ্ন তৈরি হলো, অর্থের সংকুলান না হওয়ায় তাঁদের অলিম্পিক বাছাইয়ের মতো বড় আসরে খেলতে না দিতে যাওয়ার ঘটনা যারপরনাই বিস্ময়কর ও হতাশাজনক।

প্রথম আলোর খবর জানাচ্ছে, ৫-১১ এপ্রিল মিয়ানমারে প্যারিস অলিম্পিক-২০২৪-এর এশিয়া অঞ্চলের বাছাইপর্ব অনুষ্ঠিত হতে চলেছে। এ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিপক্ষ হতো ইরান, মালদ্বীপ ও স্বাগতিক মিয়ানমার। শক্ত প্রতিপক্ষ হওয়ায় দলগুলোর সঙ্গে খেললে নিশ্চিতভাবেই বাংলাদেশ নারী ফুটবল দলের অভিজ্ঞতা সমৃদ্ধ হতো। কিন্তু সেই সুযোগ থেকে কেন নারী ফুটবল দলকে বঞ্চিত করা হলো?

বাফুফে বলছে, মিয়ানমারে দল পাঠাতে প্রয়োজনীয় অর্থের সংকুলান না থাকায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে আর্থিক সহায়তা চায় তারা। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কাছেও অর্থসহায়তা চেয়েছিল তারা। কিন্তু কোথাও থেকে ইতিবাচক সাড়া না মেলায় শেষ পর্যন্ত সফর বাতিল করা হয়েছে। আবার নিবন্ধন করে সরে আসায় জরিমানাও গুনতে হচ্ছে বাফুফেকে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বিওএর ওপর দায় চাপালেও প্রয়োজনীয় অর্থের ব্যবস্থা করে দল বিদেশে পাঠানোর দায়িত্ব বাফুফের। সেই দায়িত্ব পালনে তারা স্পষ্টতই ব্যর্থ হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বলছে, বাফুফে শেষ মুহূর্তে চিঠি দেওয়ায় তাদের করণীয় ছিল না কিছু। অন্যদিকে বিওএ বলছে, বাফুফে তাদের কাছ থেকে আর্থিক সহায়তা চায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন