You have reached your daily news limit

Please log in to continue


ভোটের আগে রাজনীতির মাঠে সম্রাট-খালেদরা

ক্যাসিনোকাণ্ডে বিতর্কিত হওয়ার পর আওয়ামী লীগের সহযোগী সংগঠনের যেসব নেতা পদ হারিয়েছিলেন, তারা এখনো দলীয় পদে ফিরতে পারেননি। তবে পদ-পদবি না পেলেও তাঁরা রাজনীতিতে ফিরতে শুরু করেছেন। এক সময় যেসব এলাকায় তাদের আধিপত্য ছিল, তা তাঁরা ফিরে পাওয়ার চেষ্টায় আছেন এখন।

আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর সূত্র বলছে, ক্যাসিনোকাণ্ডে যে সব নেতার নাম এসেছিল, সে সময়ই তাদের প্রায় সবাইকে দলীয় পদ থেকে অব্যাহতি বা সাময়িক বহিষ্কার করা হয়। তবে তারা প্রাথমিক সদস্যপদ হারাননি। ফলে তাদের রাজনীতি করতে সাংগঠনিক বাধা নেই—এই যুক্তি আছে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের কারও কারও। আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদেরকে কাজে লাগানোর পক্ষেও তারা। তবে দলে ভিন্নমতও আছে।

দলটির নেতাদের কেউ কেউ বলছেন, বিতর্কিতদের বাদ দেওয়াতে দলের শক্তি কমেনি। ফলে তাদের পুনর্বাসনের কোনো প্রয়োজন নেই। বরং বিতর্কিত লোকদের জন্য দলের বদনাম হবে।

তবে দলীয় পদ ফিরে না পেলেও আগামী জাতীয় সংসদ নির্বাচনে ক্যাসিনোকাণ্ডে বিতর্কিতদের মাঠে দেখা যাবে এবং এমনকি আগামী নির্বাচনের পর আওয়ামী লীগ পুনরায় সরকার গঠন করলে তাদের অনেকেই পদ ফিরে পেতে পারেন– আওয়ামী লীগ নেতাদের অনেকেই এমন ইঙ্গিত দিচ্ছেন।  তারা মনে করেন, তাদের দলের এমন অবস্থানের ক্ষেত্রে বিএনপিসহ বিভিন্ন দল ও জোটের সরকার বিরোধী আন্দোলনকে বিবেচনায় নেওয়া হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন