You have reached your daily news limit

Please log in to continue


মধ্যরাতে গ্রেপ্তার, সংবিধানের কিছু অংশ এখন কি তালাবদ্ধ

শুক্রবারে একটু দেরিতে ঘুম থেকে উঠে বিছানায় শুয়েই বিবিসির ওয়ার্ল্ড সার্ভিসের ইংরেজি খবর রেডিওতে শুনছিলাম। খবর থেকে জানলাম, গত রাত তিনটার পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং মির্জা আব্বাসকে তাঁদের বাসা থেকে সাদা পোশাকের পুলিশ ধরে নিয়ে গেছে। কিছুক্ষণ পর আমাদের দেশের টিভি সংবাদেও এই খবর শুনলাম।

সংবিধানের ৩৫(৫) অনুচ্ছেদের মৌলিক অধিকারে বলা আছে, কোনো ব্যক্তিকে যন্ত্রণা দেওয়া যাইবে না কিংবা তাঁর সঙ্গে ‘নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর’ ব্যবহার করা যাইবে না। এই অধিকার নিরঙ্কুশ। অর্থাৎ কোনো আইনের বা বিশেষ অবস্থার যুক্তি দিয়ে যন্ত্রণাদায়ক, নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর ব্যবহার জায়েজ করার কোনো সুযোগ কোনো ব্যক্তি বা বাহিনীর নেই। প্রায় সত্তর বা সত্তরোর্ধ এই দুই নেতাকে রাত তিনটার পর গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনীর মাইক্রোবাসে তুলে থানা অথবা ডিবি অফিসে নিয়ে গিয়ে তাঁদের নিশ্চয়ই মশারি খাটিয়ে, লেপ–বালিশ দিয়ে ঘুমানোর ব্যবস্থা করা হয়নি।

সেই সঙ্গে তাঁদের সাময়িক অসুবিধার জন্য ক্ষমা চাওয়াও নিশ্চয়ই হয়নি। অতএব, রাত তিনটার পরে তাঁদের ধরে নিয়ে যাওয়া এবং পুলিশি হেফাজতে বসিয়ে রেখে জিজ্ঞাসাবাদ করা নিশ্চয়ই সংবিধান অনুয়ায়ী ‘নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর’ ব্যবহার। চোর–ডাকাতদের সঙ্গেও অনুরূপ ব্যবহার করা সাংবিধানিকভাবে নিষিদ্ধ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন