You have reached your daily news limit

Please log in to continue


ক্ষমতাচ্যুত হওয়ার পরই আটক পেরুর প্রেসিডেন্ট

রাজনৈতিক নাটকের এক দিনের পরেই, স্থানীয় সময় বুধবার পেরুতে নতুন রাষ্ট্রপতি শপথ নিয়েছেন। লাতিন আমেরিকার দেশ পেরুর প্রেসিডেন্ট পেদ্রো কাসিলোকে অভিসংশনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেছেন দেশটির আইনপ্রণেতারা। এরপরেই ‘অভ্যুত্থান চেষ্টার’ অভিযোগে ক্ষমতা হারানো এই প্রেসিডেন্টকে আটক করেছে পুলিশ। দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ভাইস-প্রেসিডেন্ট দিনা বোলোয়ার্তে।

পেরুর ইতিহাসে তিনিই  প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, এর আগে ক্ষমতা হারানো প্রেসিডেন্ট পেদ্রো প্রাসাদ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন । এমন বিদায়ের মাধ্যমে পেদ্রোর ১৭ মাসের শাসনের অবসান হলো। তার সময়ে পেরুর রাজনৈতিক পরিস্থিতি বেশ উত্তপ্ত ছিল। এই ১৭ মাসের মধ্যে তিনি পাঁচবার মন্ত্রিসভা গঠন করেছেন আবার পরিবর্তন করেছেন ।   এই সময়ের মধ্যে তার বিরুদ্ধে দুইবার অভিসংশন এবং ছয়বার তদন্ত করার চেষ্টা করা হয়েছিল।

সাবেক প্রেসিডেন্ট পেদ্রো কাসিলোর বিরুদ্ধে আগেই অভিসংশনের প্রস্তাব দেন দেশটির সংসদের আইনপ্রণেতারা। বুধবার এ নিয়ে ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু নিজেকে রক্ষা করার জন্য পেদ্রো সংসদ ভেঙে দেওয়ার চেষ্টা করেন। ক্ষমতাচ্যুত হওয়ার কয়েক ঘণ্টা আগে তিনি ডিক্রি জারি করেন এবং দেশ শাসনের কথা বলেন। টেলিভিশনে ভাষণ দিয়ে তিনি জানান, অস্থায়ীভাবে সংসদ ভেঙে দেবেন। ডিক্রির মাধ্যমে শাসনভার পরিচালনা এবং দেশে নতুন নির্বাচনের আয়োজন করবেন। এই ঘোষণাকে অভ্যুত্থান হিসেবে উল্লেখ করেন তার নিজ দল। বিরোধী দলের সদস্যরাও একই মন্তব্য করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন