You have reached your daily news limit

Please log in to continue


লাগামহীন নিত্যপণ্যের বাজার, নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা জরুরি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সাম্প্রতিক তথ্য অনুযায়ী, এক বছরের (অক্টোবর ২০২১ থেকে অক্টোবর ২০২২) ব্যবধানে মূল্যস্ফীতির হার ৫ দশমিক ৭০ শতাংশ থেকে বেড়ে ৮ দশমিক ৯১ শতাংশ হয়েছে।

পরিসংখ্যান ব্যুরোর প্রতিবেদন বলছে, স্বল্প ও মধ্যম আয়ের মানুষের জীবনযাত্রায় সবচেয়ে বেশি ব্যবহৃত মোটা চাল ও খোলা আটার দাম গত বছরের অক্টোবরে ছিল যথাক্রমে ৫৩ টাকা ও ৪১ টাকা ৯৫ পয়সা, যা এ বছরের অক্টোবরে হয়েছে ৫৭ টাকা এবং ৫৫ টাকা ৮৭ পয়সা। তবে বিবিএসের তথ্য যাই বলুক-বাস্তবতা হলো, বাজারে ৬০ টাকার কমে মোটা চাল মিলছে না।

অন্যদিকে বিবিএসের তথ্যানুযায়ী, মসুর ডাল ১২০ থেকে বেড়ে ১৩৫ টাকা, মুগ ডাল ১২৯ থেকে ১৩৩ টাকা, চিনি ৮০ থেকে বেড়ে ৯৯ টাকা হয়েছে। তবে বাজারে ১১৫ টাকার কমে চিনি পাওয়া যাচ্ছে না। এছাড়া বিবিএসের হিসাবে বছরের ব্যবধানে মিল্কভিটার প্যাকেটজাত দুধ প্রতি লিটার ৭০ থেকে বেড়ে ৭৭ টাকা হয়েছে বলা হলেও বাস্তবে গত সেপ্টেম্বরে বাজারে প্রতি লিটার তরল দুধ ৮০ টাকায় বিক্রি হয়েছিল, বর্তমানে যা ৮৮ টাকা দরে বিক্রি হচ্ছে।

বস্তুত শুধু চাল, চিনি ও দুধ নয়, বিবিএসের তথ্যের সঙ্গে বর্তমান প্রায় প্রতিটি পণ্যের বাজারমূল্যের বিস্তর ফারাক রয়েছে। অপ্রিয় হলেও সত্য-বাজারের ক্ষেত্রে কোনো বিধিবদ্ধ নিয়ম বা পরিসংখ্যানই কাজ করছে না এখন; বাজার চলছে মূলত কিছু অসাধু ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের মর্জিমাফিক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন