You have reached your daily news limit

Please log in to continue


আত্মবিশ্বাস হারানো ইসি কি মেরুদণ্ড খুঁজছে

গাইবান্ধায় একটি সংসদীয় আসনের উপনির্বাচন নিয়ে যে তুলকালাম কাণ্ড ঘটেছে, তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। অনেকে বর্তমান নির্বাচন কমিশনকে বাহবাও দিয়েছেন। ক্ষমতাসীন আওয়ামী লীগ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। এমনকি গাইবান্ধায় আওয়ামী লীগ কমিশনের পদত্যাগ দাবি করে মিছিলও করেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও মন্ত্রীদের মধ্যে কয়েকজন নির্বাচন বন্ধের যে প্রতিক্রিয়া দেখিয়েছেন, তা অনাকাঙ্ক্ষিত হলেও প্রচলিত রাজনৈতিক সংস্কৃতিতে অবাক করার মতো কিছু নয়। কিন্তু বর্তমান নির্বাচন কমিশন যে কিছুটা বিচলিত বোধ করেছে বা ঘাবড়ে গেছে, তা প্রকাশ পেয়ে গেছে। তা না হলে তড়িঘড়ি করে সাবেক কমিশনারদের ডেকে এনে তাঁদের সমর্থন নেওয়ার প্রয়োজন হবে কেন? মনে হয় বর্তমান কমিশন আত্মবিশ্বাস হারিয়ে মেরুদণ্ড খুঁজছে।

ভোট বন্ধের পরে মূল্যায়ন কেন, এমন প্রশ্নের জবাবে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘মূল্যায়নের খুবই প্রয়োজন রয়েছে। যেকোনো বিষয়ে বিচারক হিসেবে আমরা সহকর্মীদের জিজ্ঞেস করি, বিষয়টা ঠিক হয়েছে কি না। আমরা শুদ্ধ সিদ্ধান্ত নিয়েছি কি না। আমরা সঠিক মনে করছি। তারপরও এটি সঠিক না-ও হতে পারে। কোর্টে গিয়ে কেউ চ্যালেঞ্জ করেন; তাঁরা যদি বলতেন সঠিক সিদ্ধান্ত নেননি; তখন আমাদের সিদ্ধান্ত পর্যালোচনার প্রয়োজন হতো।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন