You have reached your daily news limit

Please log in to continue


প্লাস্টিক দূষণ : বাংলাদেশ কী করছে?

ভারতের শিলিগুড়িতে ডেঙ্গু শুরু হয়েছে। ডেঙ্গু মোকাবিলায় করণীয় শীর্ষক আলোচনার জন্য তারা আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। কাজের ফাঁকে বেড়ানো আমার অভ্যাস। তাই পরিবার নিয়ে গেলাম ভারতের শিলিগুড়ি, গ্যাংটক, পেলিং শহরে।

গ্যাংটক এবং পেলিং শহরে গিয়ে পানি খাওয়ার জন্য কোনো বোতল পেলাম না। সবাই দেখছি গ্লাসে পানি খাচ্ছে। পানির কোনো প্লাস্টিকের বোতল সেখানে বিক্রি হয় না। বিভিন্ন দোকান ঘুরে অনেক কষ্টে ৫ লিটারের একটি বোতল পেলাম। সেটি হোটেলে নিয়ে এসে বাচ্চাদের খাবারের জন্য দিলাম।

ওই এলাকায় সবাই তাদের সাপ্লাইয়ের পানি নির্দ্বিধায় পান করছেন কিন্তু আমার সাহস হলো না কারণ বাংলাদেশে সাপ্লাইয়ের পানি পানে আমরা আশ্বস্ত নই। যখন দোকানে শপিং করতে গেলাম তখন তারা আমাকে পণ্য সরবরাহ করলেন নিউজ পেপার দিয়ে পেঁচিয়ে।  তাদের কাছে ব্যাগ চাইলাম তারা বলল, সিকিম সরকার পরিবেশ দূষণ রক্ষায় সব ধরনের প্লাস্টিক পণ্য বর্জন করেছে। এগুলো এখন ব্যবহৃত হয় না। আমি জিজ্ঞেস করলাম তাহলে আমি পণ্যটি কি করে নিয়ে যাব? তারা বললেন আপনি কাপড়ের ব্যাগ কিনতে পাবেন সেটা কিনে তার মধ্যে করে আপনার সমস্ত কেনাকাটার পণ্যগুলো নিতে পারেন।

গ্যাংটক, পেলিং দুটি শহরের চতুর্দিকে তাকালে কোনো প্লাস্টিকের বোতল বা প্লাস্টিক চোখে পড়ে না। প্রকৃতি এবং পরিবেশ রক্ষায় তাদের এই অসামান্য উদ্যোগ মনে-মনে প্রশংসা করলাম আর ভাবলাম আমরা কেন করতে পারছি না?

আপনি এই মুহূর্তে যেখানে দাঁড়িয়ে আছেন তার ডানে-বামে তাকিয়ে দেখুন আপনি কোনো না কোনো প্লাস্টিক দেখতে পাবেন। আপনি যদি বাইরে থাকেন তাহলে একটি দুটি নয় অসংখ্য প্লাস্টিক আপনি দেখতে পাবেন। আপনার মনে হবে প্লাস্টিকের সঙ্গেই আমাদের বসবাস। পৃথিবীর সবচেয়ে বড় ক্ষতি এবং আশঙ্কার কারণ এই প্লাস্টিক।

বিজ্ঞাপন

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন