You have reached your daily news limit

Please log in to continue


জলবায়ু পরিবর্তন বনাম ক্রিকেট : বাংলাদেশের প্রস্তুতি কতখানি?

জলবায়ু পরিবর্তনে পৃথিবীব্যাপী বাড়ছে তাপমাত্রা। গলছে মেরু অঞ্চলের বরফ। বিপদসীমা অতিক্রম করছে সমুদ্র ও নদীর পানির উচ্চতা। তলিয়ে যাচ্ছে নিচু অঞ্চলগুলো। ভারি বৃষ্টিপাত, বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি তৈরি হচ্ছে।

বসতঘর ছেড়ে বাস্তুচ্যুত হতে বাধ্য হচ্ছে কোটি কোটি মানুষ। প্রাকৃতিক দুর্যোগ বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে বাস্তুচ্যুত মানুষের সংখ্যাও। বিশ্বব্যাংকের সমীক্ষা প্রতিবেদন বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আগামী তিন দশকে ২১ কোটি ৬০ লাখ মানুষ ঘর-বাড়ি ছাড়তে বাধ্য হবে।

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবগুলো অবশ্যই বিশ্বজুড়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়। জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীব্যাপী যে তাপমাত্রা বাড়ছে তার উত্তাপ অনুভূত হচ্ছে জনপ্রিয় খেলা ক্রিকেটেও।

মাঠে খেলতে নেমে প্রায়ই আবহাওয়াজনিত প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন ক্রিকেটাররা। বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে বিশ্বের নামকরা ম্যাগাজিনগুলো এ নিয়ে বিভিন্ন সময়ে নিবন্ধ প্রকাশ করেছেন। প্রতিবেদনে গুরুত্ব সহকারে বলা হয়েছে যে, বিশ্বজুড়ে যেভাবে জলবায়ুর পরিবর্তন ঘটছে তাতে করে বহিরাঙ্গন ক্রিয়াগুলোর মধ্যে সবচাইতে বড় ধাক্কা খাবে ক্রিকেট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন