শেখ রেহানা : আড়ালের দৃপ্ত মানুষ

ঢাকা পোষ্ট সৈয়দ ইশতিয়াক রেজা প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১৬:৫৬

রাজনৈতিক নেতাদের জন্মদিন ঘটা করে পালনের রেওয়াজ ছিল না এই দেশে। ১৯৯১ সালে বিএনপি নির্বাচনে জেতার পর হঠাৎ করেই জানা গেল দলের প্রধান খালেদা জিয়ার জন্মদিন নাকি ১৫ আগস্ট, যে দিনটি বাঙালির শোকের দিন, জাতির পিতাকে সপরিবারে হারানোর দিন।


এই তারিখ নিয়ে কথা কম হয়নি। এখন নতুন ফ্যাশন রাজনৈতিক নেতা নেত্রী ও সেলেব্রিটিদের জন্মদিন ঘটা করে পালন করা। পরিবারের সদস্য, দলীয় সমর্থক সকলে মিলে নেতা বা নেত্রীর জন্মদিন বেশ ঘটা করে পালন করছেন।


বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানার জন্মদিন আজ। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯৫৭ সালের ১৩ সেপ্টেম্বর জন্ম নেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু পরিবারকে হত্যার সময় দেশের বাইরে থাকায় বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা।


প্রধানমন্ত্রীর বোন, জাতির পিতার কন্যা, অথচ রাজনীতিতে নেই শেখ রেহানা। সরাসরি রাজনীতিতে কখনো আসেননি তিনি। আওয়ামী লীগ নেতা-কর্মীদের কাছে ‘ছোট আপা’ হিসেবে পরিচিত শেখ রেহানা বরাবরই নিভৃতচারী।


শেখ রেহানার স্বামী শফিক আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। বড় ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি। বড় মেয়ে টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ব্রিটেনের লেবার পার্টি থেকে পরপর দুই বারের নির্বাচিত পার্লামেন্ট মেম্বার। আর ছোট মেয়ে আজমিরা সিদ্দিক রূপন্তী লন্ডনে গ্লোবাল রিস্ক অ্যানালাইজারে কর্মরত। ছোট করে বললে এই হলো তার পরিচিতি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us