You have reached your daily news limit

Please log in to continue


শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পাপুয়া নিউগিনি, নিহত ৫

পাপুয়া নিউগিনিতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে উপকূলীয় শহর মাদাং এবং শহরের ভেতরের ভবনগুলোর বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। ভূমিকম্পে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও অনেকে। আজ রোববার এই ভূমিকম্প আঘাত হানে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে। 


এ ঘটনায় ইউনাইটেড স্টেট জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) প্রথমে একটি সুনামির সতর্কতা জারির কথা বললেও পরে এই হুমকি কেটে গেছে বলে জানায়। 

তবে এখনো কিছু উপকূলীয় এলাকায় সমুদ্রপৃষ্ঠ সামান্য ওঠানামা করছে বলে জানিয়েছে তারা। 


ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি ৬১ কিলোমিটার (৩৮ মাইল) গভীরতায় আঘাত হানে। এর উৎপত্তিস্থল কাইনান্টু শহর থেকে প্রায় ৬৭ কিলোমিটার দূরে। 

পাপুয়া নিউগিনির কিছু অংশে বিদ্যুৎবিভ্রাট এবং ভবনগুলো ক্ষতির সম্মুখীন হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে রাজধানী পোর্ট মোরেসবির ৩০০ মাইল দূর পর্যন্ত ব্যাপকভাবে কম্পন অনুভূত হয়েছে। 

পূর্বাঞ্চলীয় উচ্চভূমি শহর গোরোকার একটি বিশ্ববিদ্যালয়ের ক্ষতির ছবিও ভিডিওতে দেখা গেছে, ভূমিকম্পের সময় দেয়াল ও জানালার ছাউনিতে বড় ফাটল দেখা দিয়েছে। 

ভূমিকম্পের কেন্দ্রের সবচেয়ে কাছের লা ও মাদাংয়ের স্থানীয় লোকজনের বরাত দিয়ে এএফপিকে জানায়, আগের ভূমিকম্পের তুলনায় এই কম্পন অনেক বেশি শক্তিশালী ছিল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন