You have reached your daily news limit

Please log in to continue


মিশেল ব্যাচেলেটের আহ্বান, মানবাধিকার ইস্যুতে কমিশন গঠন জরুরি

বুধবার বাংলাদেশ সফর শেষে ফিরে যাওয়ার আগে জাতিসংঘ মানবাধিকার সংক্রান্ত হাইকমিশনার মিশেল ব্যাচেলেট এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।


এ সংবাদ সম্মেলনে তিনি মানবাধিকারসংক্রান্ত এমন কিছু কথা বলেছেন, যা তাৎপর্য বহন করে। প্রথমত, তিনি বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন-গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের নানা অভিযোগ তদন্তে একটি স্বাধীন কমিশন গঠন করা প্রয়োজন।

এ কমিশনের প্রধান কে হবেন, তা উল্লেখ না করে তিনি বলেন, এ ব্যাপারে নির্দিষ্ট কোনো নিয়ম নেই। তিনি বলেন, একেক দেশে একেকভাবে এ কমিশন গঠন করা হয়। কোথাও বিচার বিভাগীয় কেউ, আবার কোথাও স্বাধীন কোনো ব্যক্তি কমিশনপ্রধান হয়ে থাকেন। তবে কমিশনপ্রধানকে অবশ্যই সমাজে বিশ্বাসযোগ্য হতে হবে, তার থাকতে হবে সুনির্দিষ্ট ম্যান্ডেট।

মিশেল ব্যাচেলেট আরও বলেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ শুধু দেশি-বিদেশি বিভিন্ন অধিকার গ্রুপই উত্থাপন করেছে এমন নয়, বরং জাতীয় মানবাধিকার কমিশনও বলেছে যে, নিরাপত্তা হেফাজতে মৃত্যুর অভিযোগ রয়েছে। এসব অভিযোগ অস্বীকার না করে বরং স্বাধীন ও বিশ্বাসযোগ্য কমিশনের মাধ্যমে তদন্ত করা যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন