মানবাধিকার সুরক্ষায় সামনে এখনো অনেক চ্যালেঞ্জ

যুগান্তর প্রকাশিত: ১৯ আগস্ট ২০২২, ০৮:৪২

মানবাধিকার সুরক্ষার প্রশ্নে বাংলাদেশের সামনে এখনও অনেক চ্যালেঞ্জ রয়েছে। জাতিসংঘের মানবাধিকারসংক্রান্ত হাইকমিশনার মিশেল ব্যাচেলেট সম্প্রতি বাংলাদেশ সফরকালে এমন চ্যালেঞ্জের কথা বলেছেন।




তিনি সুপারিশ করেন, গুমসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের ব্যাপারে স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্ত করা প্রয়োজন। তিনি নির্বাচন সামনে রেখে বাংলাদেশে জাতীয় সংলাপ আয়োজনের পরামর্শ দিয়েছেন।


এ ব্যাপারে প্রতিক্রিয়ায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, জাতিসংঘের পরামর্শ মেনে চলা নৈতিক দায়িত্ব।


অপরদিকে, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেছেন, আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে অভিযোগের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজন আইনের সংশোধন।


এ পর্যবেক্ষণকে সম্মান করা সদস্য রাষ্ট্রের দায়িত্ব: সুলতানা কামাল


তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেছেন, জাতিসংঘের পর্যবেক্ষণকে সম্মান করা সদস্য রাষ্ট্রগুলোর নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে। জাতিসংঘে যেসব সিদ্ধান্ত এবং কার্যবিধি নির্ণয় হয় তা সদস্য রাষ্ট্রগুলোর সম্মতিক্রমেই হয়ে থাকে। সেটা মান্য না করা কথা না রাখার শামিল।


বৃহস্পতিবার যুগান্তরকে দেয়া এক প্রতিক্রিয়ায় তিনি এ মন্তব্য করেন। বুধবার জাতিসংঘ মানবাধিকারসংক্রান্ত হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডসহ বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে একটি স্বাধীন কমিশন গঠন করা প্রয়োজন। বাংলাদেশে নির্বাচনের আগে চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয় সংলাপেরও পরামর্শ দেন মিশেল ব্যাচেলেট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us