You have reached your daily news limit

Please log in to continue


রাজাপক্ষেদের রাজত্বের পতন অন্যদের জন্যও সতর্কবার্তা

দুই দশকের কাছাকাছি সময় ধরে রাজাপক্ষেদের চার ভাই এবং তাঁদের সন্তানেরা শ্রীলঙ্কাকে এমনভাবে শাসন করছেন, যেন দেশটা তাঁদের পারিবারিক ব্যবসাক্ষেত্র। এর পরিণামই আজকের পরিণতি। অবকাঠামো খাতে নেওয়া তাঁদের বড়, বড় প্রকল্প এবং বন্যার পানির মতো টাকার অপচয়, শ্রীলঙ্কার ঘাড়ে পরিশোধ অযোগ্য ঋণের বোঝা চাপিয়ে দিয়েছে। একই সঙ্গে স্বাধীনতার পর দেশটিকে সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটের মধ্যে ঠেলে দিয়েছে। এখন রাজাপক্ষেদের সেই রাজত্বের পতন হলো।

রাজাপক্ষেদের রাজত্ব প্রতিষ্ঠায় মুখ্য ভূমিকা রেখেছিলেন মাহিন্দা রাজাপক্ষে। ২০০৫ সালে প্রেসিডেন্ট হওয়ার পর এক দশক ধরে তিনি কঠোর হাতে দেশ শাসন করেছিলেন। নাগরিক স্বাধীনতা হরণ, প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি এবং চীনের সঙ্গে একের পর এক বাজে চুক্তি তিনি করেছিলেন। এসব কর্মকাণ্ডে তিনি তাঁর পরিবারের লোকজনকে সঙ্গে রেখেছিলেন। তাঁর ছোট ভাই গোতাবায়ে রাজাপক্ষে ছিলেন প্রতিরক্ষা ক্ষেত্রের নীতিনির্ধারক।


২০১৫ সালে প্রেসিডেন্ট নির্বাচনে খুব কম ব্যবধানে মাহিন্দা রাজাপক্ষে হেরে যান। ক্ষমতা থেকে তাঁকে খুব কম সময়ের জন্য সরে যেতে হয়েছিল। শ্রীলঙ্কার আইনসভায় সে সময় প্রেসিডেন্টের ক্ষমতা কমানোর সঙ্গে সঙ্গে দুই বারের বেশি কেউ প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারবেন না, এমন সিদ্ধান্ত নেওয়া হয়। এতে মাহিন্দা রাজাপক্ষের প্রেসিডেন্ট হওয়ার পথ বন্ধ হয়ে যায়। কিন্তু রাজাপক্ষে পরিবার তাদের রাজত্ব পুনরুদ্ধারে নতুন ছক এঁকে ফেলে। গোতাবায়ে তাঁর মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেন এবং প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন