You have reached your daily news limit

Please log in to continue


ইরানে ৬.১ মাত্রার ভূমিকম্পে নিহত ৫

ইরানে ৬ দশমিক ১ মাত্রার এক ভয়াবহ ভূমিকম্পে এখন পর্যন্ত অন্তত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও বেশ কয়েক ডজন মানুষ। স্থানীয় সময় শনিবার সকালের দিকে ইরানের দক্ষিণাঞ্চলের হুরমুজান প্রদেশে এই ভূমিকম্পের ঘটনা ঘটেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে আল–জানিয়েছে, শনিবার সকালের দিকে বেশ কয়েক দফা ভূমিকম্প হয়। সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প রেকর্ড করা হয় রিখটার স্কেলে ৬ দশমিক ৩ মাত্রায়। তবে, ক্ষয়ক্ষতির ঘটনার ৬ দশমিক ১ মাত্রায় প্রথম দফার ভূমিকম্পে। ধারণা করা হচ্ছে ভূমিকম্পের উৎপত্তিস্থল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার নিচেই ছিল। 

ভূমিকম্পের ফলে ওই অঞ্চলে গৃহহীন হয়েছেন বেশ কয়েক হাজার মানুষ। তাঁরা এখন তাঁবুতে রাত কাটানোর জন্য প্রস্তুত হচ্ছেন। ইরানের রেড ক্রসের সাধারণ সম্পাদক ইয়াকুব সোলেইমানি বলেছেন, ‘এরই মধ্যে উদ্ধার তৎপরতা এরই মধ্যে সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি, আর কোনো হতাহতের ঘটনা ঘটবে না।’ তিনি আরও বলেছেন, ‘এখানকার তাপমাত্র বেশি হওয়ায় গৃহহীনদের জন্য কুলিং সিস্টেম চালু করা হয়েছে।’ উল্লেখ্য, ওই এলাকার তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াস। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন