You have reached your daily news limit

Please log in to continue


গণমাধ্যম আইন : নিশ্চিত হোক মর্যাদা, অধিকার, নিরাপত্তা ও সুরক্ষা

অবশেষে গণমাধ্যমকর্মী আইন সংসদে উপস্থাপিত হয়েছে। এপর্যন্ত আসতে সময় লাগল দশ বছর। সাংবাদিকদের দাবি দাওয়ার সময় হিসাব করলে যোগ হবে আরও ৫ বছর। এই আইনের একটা বড় পূর্ব ইতিহাস আছে। ভারত ভাগ হয়ে যখন পাকিস্তান হলো তখন দেখা গেল সব পেশায় শৃঙ্খলা আনার জন্য নানা আইনকানুন বিধি আছে কিন্তু সাংবাদিকতার জন্য কিছুই নেই।

ধারণা করি, ব্রিটিশ শাসকগোষ্ঠী অবিভক্ত ভারতে তাদের গোটা শাসনামলে সংবাদমাধ্যমকে যেহেতু শত্রুপক্ষ ভাবতো, আবার অন্যদিকে সে সময়কার সাংবাদিকতা পুরোটাই যেহেতু শাসক গোষ্ঠীর বিরুদ্ধে প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হতো, সেহেতু এ পেশা (তখনো সংবাদমাধ্যম শিল্প হয়নি) নিয়ে কালাকানুন ছাড়া কোনো কানুন প্রণীত হয়নি। এ অবস্থায় সাংবাদিকদের মর্যাদা ও বেতন ভাতা নির্ধারণে ১৯৫৩ সালে পাকিস্তান গণপরিষদে প্রস্তাব করেন সদস্য নূর আহমেদ।

এই প্রস্তাবের প্রেক্ষিতে পাকিস্তান প্রেস কমিশন গঠন করা হয়। এই কমিশন রিপোর্ট পেশ করে ১৯৫৯ সালে। এই রিপোর্টের সুপারিশের প্রেক্ষিতেই ১৯৬০ সালে জারি করা হয় দ্য ওয়ার্কিং জার্নালিস্টস (কন্ডিশন অব সার্ভিস) অর্ডিন্যান্স। এই আইন বলেই ১৯৬০ সালে বিচারপতি সাজ্জাদ জানের নেতৃত্বে গঠিত হয় প্রথম ওয়েজ বোর্ড।

১৯৬১ সালের ৩১ ডিসেম্বর প্রথম ওয়েজ বোর্ড রোয়েদাদ ঘোষণা করা হয়। দ্বিতীয় ওয়েজ বোর্ড হওয়ার কথা ছিল ১৯৬৬ সালে। সে সময়কার অগ্নিগর্ভ পাকিস্তান, বিশেষত পূর্বপাকিস্তানে সাংবাদিকদের ওয়েজ বোর্ড অগ্রাধিকার তালিকায় ছিল না।

১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর আবার সেই শূন্যতা দেখা দিলে সাংবাদিকদের দাবির প্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি জারি করেন নিউজপেপার এমপ্লয়িজ (কন্ডিশন অব সার্ভিস) অর্ডিন্যান্স। এই আইনের অধীনেই সাংবাদিক ও সংবাদপত্র বোর্ড কর্মচারীদের ওয়েজ বোর্ড হয়ে আসছিল। কিন্তু ২০০৯ সালে ষষ্ঠ ওয়েজ বোর্ড গঠনের সময় বিএনপি সরকার কোনো অংশীজনের সাথে আলোচনা করে এই আইন বাতিল করে দিয়েছে।

২০০৬ সালে শ্রম আইন সংশোধনের সময় এই আইন বাতিল করে শুধু সংবাদপত্রের জন্য কয়েকটি বিষয় সংযোজন করা হয় শ্রম আইনের কয়েকটি ধারায় (১৪৩/১৪৪/১৪৫/১৪৬/১৪৭/১৪৮)। শ্রম আইন অনুযায়ী এরপর থেকে গঠিত হলো মজুরি বোর্ড। এর মধ্যে প্রেক্ষিত বদল হলো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন