You have reached your daily news limit

Please log in to continue


ফ্যামিলি কার্ড কর্মসূচি

গতকাল থেকে শুরু হওয়া টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) ‘ফ্যামিলি কার্ড’ কর্মসূচি দরিদ্র মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে, তা বলাই বাহুল্য। এ কার্ডের আওতায় স্থানীয় ডিলারদের মাধ্যমে দেশের এক কোটি দরিদ্র পরিবার স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য, যেমন ২ লিটার সয়াবিন তেল, দুই কেজি চিনি ও দুই কেজি করে মসুর ডাল পাচ্ছে। এছাড়া ৩ এপ্রিল রমজান শুরুর দিন থেকে দ্বিতীয় দফায় সাশ্রয়ী মূল্যে উল্লিখিত তিন পণ্যের সঙ্গে দুই কেজি করে ছোলাও দেওয়া হবে।

জানা গেছে, করোনাকালে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে নগদ সহায়তা দিতে যে তালিকা তৈরি করা হয়েছিল, সেখান থেকে ৩০ লাখ পরিবারসহ স্থানীয় জনপ্রতিনিধি ও জেলা প্রশাসনের সহায়তায় ৫৭ লাখ ১০ হাজার পরিবারকে এ ফ্যামিলি কার্ড দেওয়া হয়েছে। এর বাইরে ঢাকার দুই সিটি করপোরেশনে ১২ লাখ ও বরিশাল সিটি করপোরেশনে ৯০ হাজার পরিবারকে ভ্রাম্যমাণ ট্রাকের মাধ্যমে একই সুবিধা দেওয়া হবে।

বস্তুত সাধারণ মানুষদের মধ্যে যারা সরকারের ২৩ ধরনের ভাতা সুবিধা পাচ্ছেন না, কেবল তাদেরই টিসিবির ফ্যামিলি কার্ডের সুবিধাভোগী করা হয়েছে। এক্ষেত্রে উপকারভোগী নির্ধারণে স্থানীয় জনসংখ্যা, দারিদ্র্যের সূচক ইত্যাদি বিবেচনায় নেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন