রাশিয়ায় আইফোনের বিকল্প ‘আইয়া টি ওয়ান’!

ঢাকা টাইমস প্রকাশিত: ১৬ মার্চ ২০২২, ১২:০৪

ইউক্রেনে আগ্রাসনের ফলে একের পর এক নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। বিভিন্ন দেশ তাদের চলমান কার্যক্রম গুটিয়ে নিয়েছে। ব্যবসা বন্ধ করে দিয়েছে মাইক্রোসফট, গুগল, ভিসা, এমনকি টেক জায়ান্ট অ্যাপলও। তাই রাশিয়া এবার আইফোনের বিকল্প হিসেবে নিয়ে এসেছে নিজস্ব তৈরি ডিভাইস ‘আইয়া টি ওয়ান’। রাশিয়ার স্টেট মিনিস্ট্রি জনগণকে ‘আইয়া টি ওয়ান’ ব্যবহারে উৎসাহিত করছে।


আদৌ কি ‘আইয়া টি ওয়ান’ আইফোনের বিকল্প হতে পারবে? চলুন দেখে নেয়া যাক এই স্মার্টফোনের খুঁটিনাটি বিষয়।


আইয়া টি ওয়ান স্মার্ট ফোনে যা আছে


১. রাশিয়ার স্মার্টইকো সিস্টেম এই স্মার্ট ফোনটি তৈরি করেছে। রাষ্ট্রায়ত্ত সংস্থা রস্টেকের একটি সহযোগী কোম্পানি হলো এই স্মার্টইকো সিস্টেম।


জানা গেছে, রাশিয়ান মিনিস্ট্রি একসঙ্গে প্রায় পাঁচ লাখ ইউনিট আইয়া টি ওয়ান স্মার্ট ফোন অর্ডার করেছিল এক বছর আগে এবং তা ছিল কেবল মাত্র রাশিয়ান মিনিস্ট্রির ব্যবহারের জন্য। ফোনটির দাম ১৫ হাজার রাশিয়ান রুবল বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১০ হাজার টাকা।


২. মূলত রাশিয়ান সরকারের ওপরে ফোকাস করে তৈরি করা এই স্মার্ট ফোনে রয়েছে অরোরা অপারেটিং সিস্টেম, যা ডেভেলপ করেছে জোলা (সেইলফিশ অপারেটিং সিস্টেম, স্বতন্ত্র লিনাক্স-ভিত্তিক মোবাইল সফটওয়্যার)। গ্রাহকদের জন্য এই অপারেটিং সিস্টেম তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে। এই ফোনটি এমনভাবেই তৈরি করা হয়েছে, যার দ্বারা ডাটা সুরক্ষিত রাখা সম্ভব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us