You have reached your daily news limit

Please log in to continue


সার্চ কমিটিতে নাম আসায় কেউ খুশি, কেউ বিব্রত

সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগ তাদের ওয়েবসাইটে সোমবার (১৪ ফেব্রুয়ারী) রাতে সার্চ কমিটিতে জমা পড়া ৩২২ জনের নাম প্রকাশ করেছে। তবে কে বা কারা কোন নাম প্রস্তাব করেছেন, তা প্রকাশ করা হয়নি। তালিকায় নাম থাকা অনেকেই জানিয়েছেন, কে বা কারা তাঁদের নাম প্রস্তাব করেছেন তা তাঁরা জানেন না। মন্ত্রিপরিষদ বিভাগ বলছে, বিভিন্ন সংগঠন ও ব্যক্তি এসব নাম প্রস্তাব করেছেন, তালিকায় একই ব্যক্তির নাম একাধিকবার থাকতে পারে। তালিকায় ছয়জনের নাম দুবার করে পাওয়া গেছে। 

এসব নামের মধ্য থেকে সার্চ কমিটি সিইসি ও ইসি পদে নিয়োগের জন্য একেকটি পদের বিপরীতে দুজন করে ব্যক্তির নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে। সেখান থেকে একজনকে সিইসি ও চারজনকে কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। 

আজকের পত্রিকার হিসেবে ৩২২ জনের তালিকায় ১০০ জন সাবেক আমলা, ৬১ জন শিক্ষাবিদ, ৩৮ জন বিচারপতি, ২৮ জন সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, ২৬ জন আইনজীবী, ১১ জন মানবাধিকারকর্মী, নয়জন পুলিশের সাবেক কর্মকর্তা, সাতজন পেশাজীবী, তিনজন সাবেক নির্বাচন কমিশনার, চারজন সাংবাদিক, দুজন নির্বাচন কমিশনের সাবেক কর্মকর্তা, চারজন ব্যবসায়ী ও শিল্পপতি, দুজন সুশীল সমাজের, দুজন প্রবাসী এবং অন্যান্য শ্রেণি-পেশার ১৯ জন রয়েছেন। 

সার্চ কমিটির তালিকায় নিজের নাম দেখে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। সেখানে কীভাবে নিজের নাম গেল, সে বিষয়েও কোনো ধারণা দিতে পারেননি অনেকে। তবে নিজের অজান্তে তালিকায় নাম ওঠায় অনেকেই খুশি হয়েছেন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন