ওষুধ ও আপদ: বাংলাদেশের এক গোপন সংকট

বিডি নিউজ ২৪ মোহাম্মদ আমিনুল ইসলাম প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২০:০১

লেখাটি আমি দুটি গল্প দিয়ে শুরু করতে চাই। এই গল্প দুটি একদম সত্য, বাস্তব ও আমার জীবনের ঘটে যাওয়া ঘটনা। প্রথম ঘটনাটি কয়েক দিন আগের। আমার কন্যাদের মা বেশ পেরেশানে পড়েছেন। তার এই পেরেশানের কারণ ত্রিমুখী। প্রথমত, একটি দুর্ঘটনায় আঘাত পেয়ে তার পায়ের গোড়ালি ফেটে গেছে। ডাক্তার প্লাস্টার ব্যান্ডেজ করে দিয়ে ২১ দিনের পরিপূর্ণ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন। দ্বিতীয়ত, নিজের শারীরিক অবস্থা যখন কাহিল, দুই মাস বয়সী কন্যার শরীরে পক্সের মত দানাদার কিছু একটা বের হয়েছে। ঠিক একই অবস্থা বড় মেয়ের শরীরেও। আর এদিকে পেশাগত জীবন যুদ্ধে আমি তাদের গ্রামের বাড়িতে রেখে আছি ঢাকায়। তো হঠাৎ তার ফোন আসে। অসময়ে এই ফোন। কণ্ঠে তার অসহায়ত্ব ও আশঙ্কা। তিনি জানান, “দুই মেয়ের শরীরেই পক্স বের হয়েছে। ওরা বেশ কষ্ট পাচ্ছে। কি করব বুঝতে পারছি না। কিছু একটা করো।” স্ত্রীর সঙ্গে কথোপকথনে কিছুটা বিচলিত বোধ করলেও তাকে বুঝতে দিলাম না। কথা শেষ করে কয়েকজন ডাক্তার বন্ধুর সঙ্গে যোগাযোগ করলাম। তারা সবাই পরামর্শ দিলেন স্থানীয় উপজেলা হেলথ কমপ্লেক্সে যেতে। সরাসরি ডাক্তারকে দেখাতে। পিতৃমন আমার। খুবই অস্থির হয়ে পরিচিত এক ডাক্তারকে ফোন দিলাম। উপজেলা শহরে চেম্বার করেন তিনি। তিনি বলেন, “পাঠিয়ে দেন মেয়েকে। চিন্তা করবেন না। দেখে দেব। ভালো হয়ে যাবে।” ডাক্তারের কথা শেষ করেই জানালাম স্ত্রীকে সেই ডাক্তারকে ছোট মেয়েকে দেখানোর জন্য। কোনো দিশা না পেয়ে দুই মাসের শিশুকে বুকে নিয়ে ছুটে যান আমার শাশুড়ি। ডাক্তার খুব যত্ন করে দেখেও দেন। দেন বেশকিছু ওষুধও। কিন্তু ঘণ্টা দুয়েক পর বাচ্চার মায়ের কাছ থেকে ফোন আসে আবার। এবার ওপাশ থেকে তার কণ্ঠে মিশে আছে রাগ, ক্ষোভ আর অনিশ্চিয়তা। যথারীতি কিছুটা অসহায়ত্বও। কেননা তিনি কোনোভাবেই বুঝতে পারছেন না যে, এত পরিমাণ ওষুধ দুই মাস বয়সী বাচ্চাকে কীভাবে খাওয়াবেন। প্রেসক্রিপশনে লেখা আছে আট মিলিগ্রাম করে দিনে তিন বার। কিছুটা ঘাবড়ে গিয়ে ফোন রাখি আমি। সঙ্গে সঙ্গে ফোন দেই আরেক ডাক্তার বন্ধুকে । তিনি জানান এত পরিমাণ ওষুধ দেওয়ার কথা নয়। আবার ফোন দিই ওষুধের দোকানিকে, যার থেকে ওষুধ কেনা হয়েছে। তিনি প্রেসক্রিপশনটি নিয়ে যেতে বলেন। আরেকজনকে দিয়ে পাঠানো হয় সেই প্রেসক্রিপশন। প্রেসক্রিপশনটি দেখে তিনি বলেন ওষুধের পরিমাণ হবে দশমিক আট মিলিগ্রাম। সেভাবেই ওষুধ খাওয়ানো হয়। আমাদের বাচ্চা এখন ভালো আছে।


দ্বিতীয় ঘটনাটি ঢাকার একটি নামকরা ওষুধের দোকানের। আমার নিজের জন্য ওষুধ কিনতে গিয়েছি। প্রেসক্রিপশনটি দেখার পর তিনি ওষুধ দেন আমাকে। ওষুধ নিয়ে আমি বাড়ির পথে হাঁটাও ধরি। কিন্তু হঠাৎ মাথায় খটকা জাগে দোকানি আমাকে সঠিক ওষুধটি দিয়েছেন তো? আমি আবার ফিরে যাই সেই দোকানে। ওষুধটি দেখিয়ে আমি জানতে চাই যে সেটি কোন রোগের জন্য সেবন করা হয়? কিংবা ডাক্তার কোন রোগের জন্য সেবনের পরামমর্শ দেন? আমার বোকা বোকা প্রশ্নে তিনি পুলকিত হয়ে আমার দিকে একটু করুণার দৃষ্টিতে তাকান। তিনি বলেন, “কেনো? এটা তো নারীদের হরমোনজনিত সমস্যার ওষুধ।” তখন আমি জানালাম, আপনি সঠিক ওষুধটিই দিয়েছেন। কিন্তু “আমি তো এটা চাইনি। আমি তো চেয়েছি হৃদরোগজনিত সমস্যার ওষুধ।” তাৎক্ষণিক ভুল বুঝতে পেরে তিনি আমার কাছে ক্ষমা চান এবং সঠিক ওষুধটি দেন।


এই দুই ঘটনাকে বিভিন্নভাবে দেখার, ব্যাখ্যার ও উপলব্ধির সুযোগ আছে। প্রথমত, ঘটনা দুটি রোগীকে ওষুধ প্রদানে নিছক ভুল, দ্বিতীয়ত ডাক্তার ও ওষুধের দোকানির যোগাযোগ দক্ষতার ঘাটতি, তৃতীয়ত রোগী ও স্বাস্থ্যসেবাকর্মীর মাঝে যোগাযোগ বিভ্রাট এবং চতুর্থত, রোগীর স্বাস্থ্য সাক্ষরতা ও ওষুধ সাক্ষরতা থাকা ও না-থাকার প্রশ্ন।



এবার, প্রথম ঘটনাটি একটু তলিয়ে দেখা যাক। দেড় মাস বয়সী একজন শিশুর জন্য কীভাবে একজন ডাক্তার এমন একটা অস্পষ্ট প্রেসক্রিপশন লিখেন, যা এত বেশি পরিমাণের ওষুধ হয়ে যায়? ডাক্তারদের বিরুদ্ধে প্রেসক্রিপশনে প্রয়োজনের অতিরিক্ত ওষুধ লেখার অভিযোগ অনেক পাওয়া যায়।ওষুধ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণে কোন কোন অনুঘটক প্রভাবকের ভূমিকা পালন করে? আমার বাচ্চাটির প্রেসক্রিপশনের ক্ষেত্রে যা ঘটেছিল, একটু খোঁজ নিয়ে জানতে পারি যে, ডাক্তার আসলে আট মিলিগ্রাম করে তিন বেলা ওষুধ সেবনের পরামর্শ দেননি।প্রেসক্রিপশনে তিনি আসলে লিখেছিলেন দশমিক আট মিলিগ্রাম পরিমাণ ওষুধ। তবে দশমিকের আগে একটি শূন্য দেননি। কোনো কারণে দশমিকের চিহ্নটি বুঝাও যায়নি। প্রেসক্রিপশনের এই ভুলটি চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় মেডিকেশন এরর। এছাড়াও এই ওষুধ প্রদান ও গ্রহনের ক্ষেত্রে যেসব ত্রুটি ঘটে থাকে তা হলো: ওষুধ বিতরণে ত্রুটি, লেবেলিং ত্রুটি, সংরক্ষণ ও হ্যান্ডলিং ত্রুটি, রোগী যদি আগে কোনো ওষুধ খেয়ে থাকেন সেক্ষেত্রে পরবর্তীতে তা মিলিয়ে ওষুধের ধরন ও পরিমাণ নির্ধারণে ত্রুটি; ডাক্তারের পরামর্শমাফিক ওষুধ প্রদান ও সেবনে ত্রুটি এবং ওষুধ নিরাপত্তায় ঘাটতি। এই ধরনের ভুলগুলো নানাভাবে ঘটে থাকে। প্রথমত, ডাক্তার প্রেসক্রিপশনে ভুল করেন। যেমন, ওষুধের প্রয়োজনীয় ও সঠিক পরিমাণ বা ডোজ লিখেন না। কোনো একটি ওষুধ কখন কখন, দিনে কতবার ও কীভাবে ওষুধ সেবন হবে তা বুঝিয়ে বলেন না। আমাদের আলোচ্য ঘটনাটি কিন্তু ডাক্তারের সুস্পষ্ট ও কার্যকর যোগাযোগ দক্ষতার ঘাটতি থেকেই হয়েছে। এখানে তার ক্লিনিক্যাল দক্ষতা, মানবিক গুনাবলি ও সেবার মানসকিতার কোনো ঘাটতি ছিল না। কেননা, তিনি সুস্পষ্ট ও বোধগম্যভাবে লিখেননি। আবার তার লেখা ও পরামর্শ রোগী বুঝতে পেরেছেন কি না যাচাই করেননি। অন্যদিকে ওষুধের দোকানিও রোগীকে প্রেক্রিপশন বুঝিয়ে দেননি। স্বাস্থ্য সাক্ষরতার ঘাটতির কারণে রোগীর পরিবারের লোকজন তথা আমার শাশুড়ি ডাক্তার কিংবা ওষুধের দোকানিকে কোনো প্রশ্নও করেননি। ওষুধ সেবনা প্রণালী বুঝিয়ে নেননি।


এমন ঘটনার ক্ষেত্রে সাধারণতা রোগী সঠিক পরিমাণে ও সঠিকভাবে ওষুধ সেবন করে না। ফলে সেই ওষুধ রোগীর শরীরের কার্যকরভাবে ক্রিয়াশীল হয় না। জন্ম দেয় পার্শ্বপ্রতিক্রিয়ার। কিংবা সৃষ্টি হয় স্বাস্থ্য ঝুঁকি ও অনিরাপত্তার। ওষুধের পরিমাণ ও মাত্রা সঠিক না হওয়ার বিষয়টি সারা বিশ্বেই জনস্বাস্থ্যের প্রশ্নে মারাত্মক দুশ্চিন্তার বিষয়। কেননা এর ফলে রোগীর স্বাস্থ্য সুরক্ষা মারাত্মকভাবে ব্যাহত হয়। বাড়ে অনাকাঙ্ক্ষিত ও অপ্রয়োজনীয় চিকিৎসা ব্যয়। শুধু তাই নয়, রোগীর স্বাস্থ্য ঝুঁকিতে পড়ে, রোগীর শরীরে দেখা দেয় মারাত্মক পাশ্বপ্রতিক্রিয়া; চিকিৎসা সঠিকভাবে কার্যকর হয় না; রোগীর শারিরিক অবস্থা আরও খারাপ হতে থাকে; কখনও কখনও রোগীর মত্যু ঘটে; রোগীর মনে ভীতির সঞ্চার হয়; স্বাস্থ্য সেবা ব্যবস্থা, ডাক্তার ও অন্যান্য চিকিৎসা সেবাকর্মীদের ওপর রোগীর আস্থা কমে যায়; যেকোনো ওষুধ গ্রহনে রোগীর মনে শঙ্কা কাজ করে; ডাক্তারের পরামর্শ পুরোপুরি মেনে চলে না এবং রোগীর ভোগান্তি যায় বেড়ে। শুধু তাই নয় এই ভুলের কারণে ডাক্তারের সুনাম ক্ষুণ্ন হয় এবং তাকে আদালতের কাঠগড়ায়ও দাঁড়াতে হতে পারে। যাহোক, প্রথম ঘটনা থেকে কিছু প্রশ্ন আমার মনোজগতকে আচ্ছন্ন করে রেখেছে। আর সেই প্রশ্নগুলো হলো, আমাদের বাচ্চার মা তথা আমার স্ত্রীর যদি সচেতন না হতেন, আমাকে ফোন দিয়ে ওষুধের পরিমাণ নিয়ে সংশয় প্রকাশ না করতেন তাহলে আমাদের সন্তানের কী হতো? এরকম ভুল কি কেবল আমাদের সন্তানের ক্ষেত্রেই হলো? না অন্যদের ক্ষেত্রেও এমনই হয়? আর এরকম ভুলের কারণে কত শিশু কেবল ওষুধের পার্শ্বপ্রত্রিক্রিয়ার শিকার হয়? আমাদের দেশে কত সংখ্যক শিশুর মৃত্যু হয় কেবল ভুল পরিমাণে, ভুল মাত্রার ওষুধ সেবন করার কারণে? এসব মৃত্যুর কী কোনো হিসেব আমাদের দেশে আছে? আর হিসেব থাকলে সেগুলো কী কেবলই সংখ্যা মাত্র?


এবার আসা যাক, দ্বিতীয় গল্পে। এখানে যে ভুলটি হয়েছিল তা মূলত ওষুধের দোকানির ও ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর। দোকানি ওষুধের রং, প্যাকেটের রং, আকারে মিল থাকা এবং সঠিকভাবে ও সঠিকগুচ্ছে ওষুধ সংরক্ষণ না করার কারণে তিনি সঠিক ওষুধ দেননি। না বুঝে নারীর হরমোনের ওষুধ সেবন করলে কী কী পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হতে পারতাম আমি?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us