কিডনিতে সমস্যা হলে ত্বকে যে লক্ষণ ফুটে ওঠে

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ১১ মে ২০২৩, ০৯:১৬

মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনির মাধ্যমেই শরীরের সব ধরনের বর্জ্য পদার্থ বের হয়ে যায় মূত্রের সঙ্গে। এছাড়া শরীরের তরল ভারসাম্য রক্ষার কাজটিও করে কিডনি।


তবে পর্যাপ্ত পানি পান না করা, মূত্র চেপে রাখা ও ক্ষতিকর খাবার গ্রহণের মাধ্যমে কিডনি বিকল হয়ে পড়তে পারে। আর কিডনিতে কোনো সমস্যা হলে দ্রুত কেউই টের পান না।


এ কারণে অনেকটা ছড়িয়ে পড়তেই চিকিৎসকের কাছে যান রোগী। বর্তমানে কিডনি রোগী অতীতের তুলনায় অনেকে বেড়েছে। বিশেষজ্ঞদের মতে, কিডনির রোগে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ হলো ডায়াবেটিস।


ডায়াবেটিস আক্রান্তসহ বেশিরভাগ মানুষই কিডনির অসুখের কোনো লক্ষণ জানেন না। এসব লক্ষণ জানা থাকলে রোগ শনাক্তে সহজ হয়। চলুন তবে জেনে নেওয়া যাক কিডনি রোগের প্রাথমিক ৪ লক্ষণ-


ঘন ঘন প্রস্রাব


ঘন ঘন প্রস্রাবের সমস্যা যেমন ডায়াবেটিসের ইঙ্গিত দেয়, ঠিক একইভাবে কিডনি রোগেরও প্রাথমিক লক্ষণ এটি। প্রস্রাবের পরিমাণ ও সংখ্যাও আমাদের স্বাস্থ্য সম্পর্কে অনেক কথা বলে। দিনে ৬-১০ বার প্রস্রাব হলো স্বাভাবিক।


চুলকানি ও ত্বক খসখসে হয়ে যায়


কিডনির কাজ হলো শরীর থেকে সব ধরনের বর্জ্য পদার্থ বের করে দেওয়া। তবে কিডনিতে রোগ বাসা বাঁধলে, এই কাজ ঠিকমতো হয় না। ফলে ত্বকে পড়ে এর ছাপ।


দুর্বলতা


মায়ো ক্লিনিকের তথ্য বলছে, কিডনির সমস্যায় দুর্বলতা প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে অন্যতম। এক্ষেত্রে কিডনি যত খারাপ হতে থাকে, শরীরের অবস্থাও ঠিক ততটাই খারাপ হয়। সব সময় দুর্বল বোধ করলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।


হাত-পা ফুলেও যায়


কিডনি শরীরে সোডিয়ামের ভারসাম্য আনতে সাহায্য করে। তবে কিডনি খারপ হলে সেই কাজটা ঠিকমতো হয় না। ফলে দেখা দেয় সমস্যা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us