ডায়াবেটিস নিয়ন্ত্রণে এই তিন পানীয়তে অভ্যাস করুন

দেশ রূপান্তর প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ১৪:০৪

ডায়াবেটিসের সমস্যা নিয়ে নাজেহাল অনেকেই। একবার শরীরে এ রোগ বাসা বাঁধলে পাত থেকে বাদ চলে যায় অনেক খাবারই। আধুনিক জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, অত্যধিক পরিমাণে মিষ্টি খাওয়া—এমন বেশ কয়েকটি কারণে রক্তে শর্করার পরিমাণ বাড়ে।


দীর্ঘ দিন ধরে অতিরিক্ত মাত্রায় ক্যালোরি এবং কার্বোহাইড্রেট খাওয়ার ফলে ঘুম কম হওয়া, অবসাদ, উদ্বেগজনিত বিভিন্ন সমস্যা দেখা দিতে থাকে। শরীরের সঙ্গে এই অনিয়মের ফলে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করতে থাকে। এই অবস্থাতেই মূলত ডায়াবেটিসের পূর্বলক্ষণ দেখা দেয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। তার জন্য খাওয়াদাওয়ায় রাশ টানার পাশাপাশি শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি পানীয়ে ভরসা রাখা জরুরি।


কালো কফি : ক্যাফেইন শরীরের জন্য মোটেই উপকারী নয়। তবে একান্তই কফি খেতে ভালোবাসলে দুধ-কফির বদলে খেতে পারেন কালো কফি। চিনি ও দুধ ছাড়া এই কফি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে না। বরং নিয়ন্ত্রণে রাখে।


আপেল সিডার ভিনিগার : খাওয়ার আগে দু'চামচ আপেল সিডার ভিনিগার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে গ্লাইসেমিক নিয়ন্ত্রণে রাখতেও সক্ষম আপেল সিডার ভিনিগার।


বেশি করে পানি খান : সারা দিনে পর্যাপ্ত পরিমাণে পানি পানের অভ্যাস ডায়াবেটিসের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। পানি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বেশি পানি খেলে রক্তে সামগ্রিকভাবে গ্লুকোজের মাত্রাও কমবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us