রমজানে নাজাত: পাপের আকর্ষণ থেকে মুক্তি

প্রথম আলো শাঈখ মুহাম্মাদ উছমান গনী প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩, ১৬:৩৫

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজান। সব ধরনের কলুষতা, মলিনতা ও পাপ-পঙ্কিলতা থেকে মুক্ত হওয়াই এ মাসে সিয়াম সাধনার মূল উদ্দেশ্য। নাজাত মানে মুক্তি, মুক্তি পাওয়া, মুক্তি দেওয়া, মুক্ত হওয়া ও মুক্ত করা।


রমজানের নাজাতের অর্থ হলো এ মাসে মানুষ পাপ–পঙ্কিলতা, গুনাহ ও আবিলতা থেকে মুক্ত হবে; জাহান্নাম থেকে মুক্ত হবে; পাপের আকর্ষণ থেকে মুক্ত হবে।


মানুষের কল্যাণপথে রয়েছে তিনটি বাধাদানকারী শক্তি—জিন শয়তান, মানব শয়তান ও নফস শয়তান।


বিষয়টি সম্পর্কে কোরআন করিমে আল্লাহ তাআলা বলেছেন, ‘বলো, “আশ্রয় নিচ্ছি মানুষের প্রতিপালক, মানুষের মালিক, মানুষের মাবুদের (আল্লাহর) নিকটে প্ররোচনাদাতা খন্নাসের (শয়তানের) অনিষ্ট থেকে; যে মানুষের অন্তরে ওয়াসওয়াসা দেয়। সে জিন হতে এবং মনুষ্য হতে (প্রতিপালকের আশ্রয় নিচ্ছি)।”’ (সুরা-১১৪ নাস, আয়াত: ১-৬)


‘আর অবশ্যই আমি মানুষ সৃষ্টি করেছি এবং আমি জানি, তাকে তার নফস যে বিষয়ে প্ররোচনা দেয়।’ (সুরা-৫০ কাফ, আয়াত: ১৬)


সব মানুষের পেছনে শয়তান নিয়োজিত আছে, আর জীবনে, মরণে, ইহকালে, পরকালে একান্ত সঙ্গী হিসেবে নফস রয়েছে। নফস হলো ষড়্‌রিপু, যথা কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাৎসর্য। নবী–রাসুলেরা মাছুম বা নিষ্পাপ হওয়ার কারণে তাঁরা শয়তানি কুমন্ত্রণা ও রিপুর তাড়না থেকে মুক্ত ছিলেন। এ ছাড়া যেসব মুমিন মুসলিম শৈশব থেকে মৃত্যু পর্যন্ত সব ধরনের পাপ থেকে মুক্ত থাকার সৌভাগ্য লাভ করেন, তাঁদের মাদারজাদ (আজন্ম) ওলি বলা হয়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us