বিশ্ব অর্থনীতি 'বিপজ্জনক পর্যায়ে' প্রবেশ করছে: আইএমএফ

সমকাল প্রকাশিত: ১১ এপ্রিল ২০২৩, ২০:৩১

বিশ্ব অর্থনীতি নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উচ্চ আর্থিক ঝুঁকির একটি 'বিপজ্জনক পর্যায়ে' প্রবেশ করছে বলে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) তার সর্বশেষ মূল্যায়নে সতর্ক করেছে।


আইএমএফ বিশ্বব্যাপী বৃদ্ধির জন্য তার দৃষ্টিভঙ্গি কমিয়েছে বলে চলতি সপ্তাহে ওয়াশিংটনে সংস্থাটির বসন্তকালীন সভায় জানিয়েছে। খবর স্কাই নিউজের।


সংস্থাটি জানিয়েছে, ১৯৯০ সালে আইএমএফ অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস প্রকাশ শুরু করার পর থেকে বর্তমান মধ্যমেয়াদী অর্থনৈতিক পূর্বাভাস সবচেয়ে দুর্বল স্তরে রয়েছে।


আইএমএফ-এর প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ের গৌরিঞ্চাস বলেন, আমরা এমন একটি বিপদজনক পর্যায়ে প্রবেশ করছি, সেখানে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঐতিহাসিক মান অনুসারে কমেছে এবং আর্থিক ঝুঁকি বেড়েছে।


তিনি যোগ করেন, সাম্প্রতিক সময়ের ব্যাঙ্কিং অস্থিতিশীলতার ঘটনা আমাদের মনে করিয়ে দিয়েছে, অশান্তি তৈরি হচ্ছে এবং পরিস্থিতি বেশ নাজুক।


তবে মুদ্রাস্ফীতি নিয়ে আশার কথাও শুনিয়েছেন এই অর্থনীতিবিদ। তিনি বলেন, কয়েক মাসের মুদ্রাস্ফীতি প্রত্যাশিত তুলনায় অনেক বেশি স্থির। যদিও বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি হ্রাস পেয়েছে, যার বেশিরভাগ শক্তি ও খাদ্যের দামের পরিবর্তনকে প্রতিফলিত করে। কিন্তু মূল মুদ্রাস্ফীতি, পরিবর্তনশীল শক্তি এবং খাদ্য উপাদান বাদ দিয়ে অনেক দেশে এখনও বৃদ্ধি পায়নি।


এসব ঘটনা আইএমএফ-এর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাসকে এই বছর ও পরের বছরের ০.১ শতাংশ কমিয়ে যথাক্রমে ২.৮% এবং ৩% করতে সাহায্য করেছে।


আইএমএফ বলেছে, এ বছর বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি ২ শতাংশের নিচে নেমে যাওয়ার এক-চতুর্থাংশ সম্ভাবনা রয়েছে, যা বৈশ্বিক মন্দার সমতুল্য। ১৯৭০ সাল থেকে মাত্র পাঁচবার এমন ঘটনা ঘটেছে। সম্প্রতি ২০২০ এবং ২০০৯ সালে এ ঘটনা ঘটে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us