আজ গাজর দিবস

ডেইলি স্টার প্রকাশিত: ০৪ এপ্রিল ২০২৩, ১৯:১৩

উজ্জ্বল কমলা রঙের সবজি গাজর। কমবেশি আমাদের সবার পছন্দের একটি সবজি। আমরা জানি গাজর দেখতে যেমন সুন্দর, তেমনি এর অনেক পুষ্টিগুণ আছে। কিন্তু, এটা কি জানেন গাজর নিয়ে একটি দিবস আছে? আজ সেই দিন। প্রতি বছরের ৪ এপ্রিল গাজর দিবস উদযাপন করা হয়।


ন্যাশনাল টুডের তথ্য অনুযায়ী, ২০০৩ সাল থেকে গাজর দিবস উদযাপন করা হচ্ছে। এখন পর্যন্ত ফ্রান্স, ইতালি, সুইডেন, রাশিয়া, অস্ট্রেলিয়া, জাপান ও যুক্তরাজ্যে গাজর দিবস উদযাপনের খবর পাওয়া গেছে।


পুরো যুক্তরাষ্ট্রে যে পরিমাণ গাজর বিক্রি হয় তার ৮৫ শতাংশ আসে ক্যালিফোর্নিয়া থেকে। আর গবেষণায় জানা গেছে, সম্ভবত গাজরের মূল উৎস ছিল মধ্য এশিয়ায়। আর হাজার হাজার বছর চাষের মাধ্যমে গাজর জনপ্রিয় একটি সবজি হয়ে উঠেছে। এই জনপ্রিয় সবজিটির একাধিক জাত আছে। তবে, কমলা রঙের গাজর সবচেয়ে বেশি পরিচিত।


গাজর দিবস উদযাপনের সবচেয়ে ভালো উপায় হলো, এদিন বেশি বেশি গাজর খেতে পারেন। বাসায় গাজরের বিভিন্ন রেসিপি ট্রাই করতে পারেন। গাজর দিবস উদযাপনের আরেকটি চমৎকার উপায় হলো কিছু গাজর রোপণ করা। গাজর লাগানো খুব কঠিন কাজ নয়। চাইলে ছাদে বা ব্যালকনির টবে গাজরের বীজ রোপণ করতে পারেন।


গাজর খাওয়ার অনেক উপকারিতা আছে। গাজর খেলে ত্বকে পটাশিয়ামের অভাব দূর হয় এবং ত্বকের আর্দ্রতা বজায় থাকে। গাজরে থাকা ভিটামিন ও মিনারেল চুল পড়া রোধে কার্যকর। গাজর অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে শরীরের প্রতিরোধ ক্ষমতাকে বাড়ায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us