ইফতারে ভাজাভুজি খাচ্ছেন? রমজানে পেট ভালো রাখতে কী করবেন

সমকাল প্রকাশিত: ০৩ এপ্রিল ২০২৩, ১৫:৩১

চলছে রমজান মাস। সারাদিন রোজা রাখার পর ইফতারে বেশিরভাগ মানুষই ভাজাপোড়া খেতে পছন্দ করেন। এ কারণে অনেকের হজমের সমস্যাও হয়।


বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে হলে ইফতারে এসব খাবার যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। সহজপাচ্য খাবার খেতে হবে। বাইরের খাবার পরিহার করতে হবে। বরং বাড়িতে তৈরি স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার বেছে নিতে হবে। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে শাকসবজি ও ফলমূল খেতে হবে।


রমজানে ইফতারের খাবার খুবই গুরুত্বপূর্ণ। কারণ, সারা দিন পানি ও খাবার থেকে বিরত থাকার পর হঠাৎ যদি ভাজাপোড়া–জাতীয় খাবার বেশি খাওয়া হয় তাহলে শরীর খারাপ হওয়া স্বাভাবিক। ইফতারের পর তারাবির নামাজসহ অন্যান্য ইবাদত করা হয়, এ কারণে এ সময় এমন সব খাবার খেতে হবে যাতে সুস্থভাবে সেগুলো করা যায়। চিকিৎসকদের মতে, ইফতারে পর্যাপ্ত পরিমাণে পানি, খেজুর, কিছু মৌসুমি ফল ও অন্যান্য সহজপাচ্য খাবার খাওয়া যেতে পারে।


সুষম খাদ্য খান


সতর্কতার সঙ্গে খাবার নির্বাচন করলে রমজানে গ্যাস্ট্রিকের সমস্যা খুব একটা হবে না। রমজান মাসে কারও কারও কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। এ জন্য ফাইবার বা আঁশজাতীয় খাবার বেশি করে খেতে হবে।


পানি খান বেশি


রোজার সময় হাঁটাচলা করতে হবে। সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত দুই থেকে তিন লিটার পানি খাওয়া উচিত। এছাড়া ফলের জুস খেতে পারেন। মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us