রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৩ মার্চ ২০২৩, ১৫:০৭

তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ডের মুখোমুখি তামিম ইকবালের দল।


সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৭ ওভারে ৫৬/০ (আয়ারল্যান্ড ১০১)


আয়ারল্যান্ডের ব্যর্থ রিভিউ, বাংলাদেশের ঝড়ো শুরু


মার্ক অ্যাডায়ারের লেগ স্টাম্পের বাইরের ডেলিভারি ফ্লিক করতে চেয়েছিলেন তামিম ইকবাল। বল তার প্যাডে লেগে জমা পড়ে লরকান টাকারের গ্লাভসে। বোলার ও অন্যান্য ফিল্ডারদের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। 


কিপার আবেদনই করেননি। অনিশ্চয়তা নিয়েই রিভিউ করেন অ্যান্ড্রু বালবার্নি। টিভি রিপ্লে দেখে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখেন টিভি আম্পায়ার। ব্যর্থ হয় সফরকারীদের রিভিউ।


ঠিক পরের বলেই দারুণ কভার ড্রাইভে চার মারেন তামিম। এক বল পর আরও দুর্দান্ত কভার ড্রাইভে বাউন্ডারি আদায় করে নেন বাংলাদেশ অধিনায়ক। ওভারের শেষ বলে পুল করে একই ফল পান তিনি। 


এর আগের ওভারে গ্রাহাম হিউমকে জোড়া চার মারেন আরেক ওপেনার লিটন দাসও। প্রথম ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারি দিয়েই রানের খাতা খোলেন তামিম।


১০২ রানের লক্ষ্যে ৩ ওভারে বাংলাদেশের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ২৭ রান। 


ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম জয়ের রেকর্ড ১১.৫ ওভারে। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৪৫ রান তাড়ায় ২২৯ বল আগেই জিতেছিল তারা।


সাকিবের বোলিং না পাওয়ার 'তৃতীয়' অভিজ্ঞতা


হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেনদের দুর্দান্ত পেস বোলিংয়ের কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে এক ওভারও বল করার সুযোগ পাননি সাকিব আল হাসান। 


প্রায় ১৭ বছরের দীর্ঘ ওয়ানডে ক্যারিয়ারে এ নিয়ে স্রেফ তৃতীয়বার এমন অভিজ্ঞতার সম্মুখীন হতে হলো সাকিবকে। যেখানে বাংলাদেশ দল ফিল্ডিং করতে নামলেও বোলিং করতে পারেননি সাকিব।


শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৭ সালে প্রথমবার হয় এমন। সেদিন বাংলাদেশের ১৩৮ রানের লক্ষ্য ৫ উইকেট হারিয়ে ৩১.১ ওভারে তাড়া করে ফেলেন লঙ্কানরা। পাঁচ বোলার ব্যবহার করা হলেও সাকিবের হাতে বল দেননি অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।


এর পরের ঘটনা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে। বৃষ্টির কারণে ওই ম্যাচে ফল আসেনি। ১৮২ রানে অল আউট হওয়ার বাংলাদেশ বোলিং করে ১৬ ওভার। 


আকাশে মেঘের ঘনঘটা দেখে সেদিন সাকিবকে বোলিংয়ে আনেননি মাশরাফি বিন মুর্তজা।


পেসারদের তোপে সিরিজ জয়ের জন্য ছোট লক্ষ্য


স্টিভেন ডোহেনিকে কট বিহাইন্ড করে শুরু। গ্রাহাম হিউমকে এলবিডব্লিউ করে শেষ। মাঝের ৮ উইকেটের আরও তিনটি নিয়েছেন হাসান মাহমুদ। তার সঙ্গে উইকেট শিকারের উৎসবে মেতেছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেনও।


তিন পেসারের তোপে স্রেফ ২৮.১ ওভারে ১০১ রানে গুটিয়ে গেছে আয়ারল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডেতে এটি তাদের সর্বনিম্ন স্কোর। সিরিজ নিজেদের করে নিতে ছোট লক্ষ্য পেয়েছে বাংলাদেশ।


আইরিশদের দশ উইকেটের সবকয়টিই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। ওয়ানডেতে যা বাংলাদেশের জন্য প্রথম।


ক্যারিয়ার সেরা বোলিং করা হাসান ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট। তাসকিন ৩ ও ইবাদত হোসেনের শিকার ২ আইরিশ ব্যাটসম্যান।


দলের সবচেয়ে অভিজ্ঞ বোলার সাকিব আল হাসানকে এক ওভারও করতে হয়নি। অন্য দুই স্পিনার নাসুম আহমেদ ও মেহেদী হাসান মিরাজ মিলে করেছেন স্রেফ ৪ ওভার।


বাংলাদেশের পেসারদের সামনে জবাব খুঁজে পাননি কোনো সফরকারী ব্যাটসম্যান। দলকে একশ পার করানোর বড় কৃতিত্ব কার্টিস ক্যাম্পারের। ৪৮ বলে ৩৬ রান করেছেন পেস বোলিং অলরাউন্ডার।


এছাড়া কিপার-ব্যাটসম্যান লরকান টাকার ৩১ বলে খেলেছেন ২৮ রানের ইনিংস। আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।


তাসকিনের ঠিক এক বছর পর হাসান


হাসান মাহমুদের ফুল লেংথের ডেলিভারি গ্রাহাম হিউমের প্যাডে লাগার সঙ্গে সঙ্গে বাংলাদেশের ফিল্ডার জোরাল আবেদন। সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নেন অধিনায়ক তামিম ইকবাল। 


রিপ্লে দেখে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেন টিভি আম্পায়ার। স্রেফ ১০১ রানে অল আউট হয়ে যায় আয়ারল্যান্ড। হাসান পূরণ করেন নিজের ৫ উইকেট। ৮.১ ওভারে এক মেডেনসহ ৩২ রান খরচ করেছেন ২৩ বছর বয়সী পেসার।


ক্যারিয়ারের অষ্টম ম্যাচে প্রথমবার ৫ উইকেট পেলেন হাসান। ওয়ানডেতে ৫ উইকেট নেওয়া বাংলাদেশের নবম পেসার তিনি। সবশেষ গত বছরের ২৩ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ উইকেট পেয়েছিলেন তাসকিন আহমেদ। 


হাসানের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিন আয়ারল্যান্ডের সবকয়টি উইকেটই নিয়েছেন পেসাররা। বিশ্ব ক্রিকেটে এক ম্যাচে পেসারদের ১০ উইকেটের রেকর্ড অনেক। তবে বাংলাদেশের ক্ষেত্রে এটিই প্রথম। 


দশ ওভারে স্রেফ ২৬ রানে ৩ উইকেট নিয়েছেন তাসকিন। আরেক পেসার ইবাদত হোসেনের শিকার ২৯ রানে ২ উইকেট।


সংক্ষিপ্ত স্কোর: 


আয়ারল্যান্ড: ২৮.১ ওভারে ১০১ (ডোহেনি ৮, স্টার্লিং ৭, বালবার্নি ৬, টেক্টর ০, টাকার ২৮, ক্যাম্পার ৩৬, ডকরেল ০, ম্যাকব্রাইন ১, অ্যাডায়ার ৩, হিউম ৩, হামফ্রেজ ৮*; হাসান ৮.১-১-৩২-৫, তাসকিন ১০-১-২৬-৩, ইবাদত ৬-০-২৯-২, নাসুম ৩-০-১১-০, মিরাজ ১-০-৩-০)


কষ্টেসৃষ্টে আয়ারল্যান্ডের 'একশ'


হাসান মাহমুদের অফ স্টাম্পের বাইরের বল কভার দিয়ে চার মারলেন ম্যাথু হামফ্রেজ। একইসঙ্গে দলকে পৌঁছে দিলেন একশ রানে।


স্রেফ ৭৯ রানে অষ্টম উইকেট পতনের পর একশর আগেই অল আউটের শঙ্কায় পড়ে গিয়েছিল তারা। কার্টিস ক্যাম্পারের ৩৬ রানের সৌজন্যে ২৭তম ওভারে দলীয় তিন অঙ্ক ছুঁয়েছে তারা। 


২৭ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৯ উইকেটে ১০০ রান।


হাসানের চতুর্থ শিকার, বাংলাদেশের রেকর্ড


আয়ারল্যান্ডের ভরসা হয়ে টিকে ছিলেন কার্টিস ক্যাম্পার। বাউন্সারে তাকে ফেরালেন হাসান মাহমুদ। পুল করতে গিয়ে ডিপ ফাইন লেগে তাসকিন আহমেদের হাতে ক্যাচ দিয়েছেন ক্যাম্পার। 


৪ চারে দলের পক্ষে সর্বোচ্চ ৩৬ রান করেছেন আইরিশ অলরাউন্ডার। ৯৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলেছে সফরকারীরা।


ম্যাচে হাসানের চতুর্থ উইকেট এটি। ৮ ম্যাচের ক্যারিয়ারে প্রথমবার ৪ উইকেট নিলেন তরুণ ডানহাতি পেসার।


আয়ারল্যান্ডের ৯ উইকেটের সবকয়টিই নিয়েছেন বাংলাদেশের তিন পেসার হাসান, তাসকিন আহমেদ (৩) ও ইবাদত হোসেন (২)।


ওয়ানডেতে এই প্রথম কোনো ম্যাচে প্রতিপক্ষের ৯ উইকেট নিলেন বাংলাদেশের পেসাররা।


বাংলাদেশের ব্যর্থ রিভিউ


ইনিংসের শুরুতে হাসান মাহমুদের বলে দারুণ একটি রিভিউয়ে হ্যারি টেক্টরের উইকেট নিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয়বার আর মিলল না এই সাফল্য। বিফলে গেল গ্রাহাম হিউমের বিপক্ষে নেওয়া রিভিউ।


হাসানের ফুল লেংথের ডেলিভারি অফ সাইডে খেলার চেষ্টা করেছিলেন হিউম। ব্যাটের ভেতরের কানায় লেগে বল আঘাত হানে প্যাডে। জোরাল আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার তাতে সাড়া দেননি। 


কিছুক্ষণ ভেবে রিভিউ নেন তামিম ইকবাল। রিপ্লেতে দেখা যায়, প্যাডে লাগার আগে বেশ ভালোভাবেই তা ছুঁয়েছে হিউমের ব্যাট। এই রিভিউ দিয়েই শেষ হয় আইরিশদের ইনিংসের প্রথম ২৫ ওভার।


মাঝ পথে তাদের সংগ্রহ ৮ উইকেটে ৯১ রান। দলকে একশ পার করানোর অভিযানে লড়ছেন কার্টিস ক্যাম্পার। ৩২ রানে অপরাজিত আছেন এই অলরাউন্ডার।


এবার তাসকিনের জোড়া আঘাত


হাসান মাহমুদ ও ইবাদত হোসেনের পর এবার একই ওভারে দুই উইকেট নিলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের তিন পেসারের তোপে একশর আগেই অলআউট হওয়ার শঙ্কায় পড়ে গেছে আয়ারল্যান্ড। 


২২তম ওভারের প্রথম বলে খাট লেংথের ডেলিভারিতে পুল করতে চেয়েছিলেন অ্যান্ড্রু ম্যাকব্রাইন। টাইমিংয়ের গড়বড়ে ক্যাচ উঠে যায় শর্ট মিড উইকেটে। অনায়াসে সেটি নেন নাসুম আহমেদ।


দুই বল পর মিডল স্টাম্প লাইনের ডেলিভারি ফেরাতে পারেননি মার্ক অ্যাডায়ার। তার ব্যাট-প্যাডের ফাঁক গলে বল আঘাত হানে স্টাম্পে। 


এখন পর্যন্ত ৮ উইকেটের সবকয়টিই নিয়েছেন বাংলাদেশের পেসাররা। এক ম্যাচে বাংলদেশের পেসারদের সর্বোচ্চ উইকেট নেওয়ার রেকর্ড এটি। এ নিয়ে ১৩ বার দেখা গেল এমন ঘটনা।


ইবাদতের জোড়া আঘাত


পাল্টা আক্রমণে জুটি গড়ার পথে অনেকটা এগিয়ে গিয়েছিলেন কার্টিস ক্যাম্পার ও লরকান টাকার। তবে এই জুটিকে বেশি বড় দিতে দিলেন না ইবাদত হোসেন। দারুণ এক ইয়র্কারে ফেরালেন টাকারকে। 


ইবাদতের ইয়র্কারে সামনের পায়ে খেলার চেষ্টা করেছিলেন আয়ারল্যান্ডের কিপার-ব্যাটসম্যান। ব্যাট নেমে আসার আগেই বল আঘাত হানে তার পায়ের পাতায়। আউটের সিদ্ধান্ত জানাতে সময় নেননি আম্পায়ার।


রিভিউ নিয়েও সফল হননি টাকার। ৪ চারে ৩১ বলে ২৮ রান করেন তিনি। টাকারের বিদায়ে ভেঙেছে ক্যাম্পারের সঙ্গে ৪১ রানের পঞ্চম উইকেট জুটি। বাংলাদেশের বিপক্ষে পঞ্চম উইকেটে তাদের সর্বোচ্চ জুটি এটি।


পরের বলে ফের আঘাত হানেন ইবাদত। অফ স্টাম্পের বাইরে পিচ করে ভেতরে ঢোকা ডেলিভারি পুরোপুরি ভুল লাইনে খেলে বোল্ড হন জর্জ ডকরেল।


১৯ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ৬৮ রান। ক্যাম্পার খেলছেন ১৬ রানে। নতুন ব্যাটসম্যান অ্যান্ড্রু ম্যাকব্রাইন।


১৪ ওভারে আয়ারল্যান্ডের পঞ্চাশ


পাওয়ার প্লের মধ্যে ৪ উইকেট হারানোর পর পাল্টা আক্রমণের চেষ্টা করছেন লরকান টাকার ও কার্টিস ক্যাম্পার। ইবাদত হোসেনের করা ১৪তম ওভারে তিনটি চার মেরে দলীয় পঞ্চাশ পূরণ করেছেন টাকার। 


অফ স্টাম্পের বাইরের বল প্রথমে পয়েন্ট দিয়ে চার মারেন কিপার-ব্যাটসম্যান। ফুল টস পেয়ে পরের ডেলিভারি পাঠান সোজা বাউন্ডারিতে। এক বল পর পুল করে স্কয়ার লেগ দিয়ে সীমানা ছাড়া করেন তিনি। 


এই ওভারে ১২ রান এখন পর্যন্ত ইনিংসে সর্বোচ্চ। 


উইকেট শিকারে যোগ দিলেন তাসকিন


হাসানের তিন উইকেটের পর উইকেট শিকারের উৎসবে যোগ দিয়েছেন তাসকিনও।


দশম ওভারের দ্বিতীয় বলটি অফ স্টাম্পের বাইরে শর্ট অব গুড লেংথে করেছিলেন তাসকিন। কোনো ফুট মুভমেন্ট ছাড়াই শরীরের দূর থেকে খেলার চেষ্টা করেন অ্যান্ড্রু বালবার্নি। 


বল তার ব্যাটের বাইরের কানায় লেগে চলে যায় প্রথম স্লিপের দিকে। নিরাপদে সেটি মুঠোয় নেন নাজমুল হোসেন শান্ত। ১৮ বল খেলে ১ চারে স্রেফ ৬ রান করেছেন আইরিশ অধিনায়ক।


স্টার্লিংকেও ফেরালেন হাসান


পাওয়ার প্লের মধ্যে আয়ারল্যান্ডের দুই ওপেনারকে ড্রেসিং রুমে ফেরত পাঠালেন হাসান মাহমুদ। স্টিভেন ডোহেনির পর ইনিংসের নবম ওভারে হাসানের শিকার পল স্টার্লিং। 


পিচ করার পর ভেতরে ঢোকা ডেলিভারির কোনো জবাব ছিল না স্টার্লিংয়ের কাছে। তিনি ব্যাট নামানোর আগে বল আঘাত হানে প্যাডে। 


জোরাল আবেদনে আঙুল তুলতে সময় নেননি আম্পায়ার। নিশ্চিত আউট বুঝতে পেরে রিভিউ নেননি স্টার্লিং। 


১ চারে ১২ বলে ৭ রান করেছেন আইরিশ তারকা। অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নির সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন হ্যারি টেক্টর।


শুরুতেই হাসানের আঘাত


হাসান মাহমুদের করা পঞ্চম ওভারের প্রথম বলে বাউন্ডারি মারেন স্টিভেন ডোহেনি। তবে খুব একটা নিয়ন্ত্রিত শট ছিল না সেটি। এক বল পরই ওই চারের মধুর প্রতিশোধ নিলেন হাসান।


অফ স্টাম্পের বাইরের বল জায়গায় দাঁড়িয়ে খেলার চেষ্টা করেন আইরিশ ওপেনার। ব্যাটের বাইরের কানায় লেগে বল জমা পড়ে মুশফিকুর রহিমের গ্লাভসে। ১ চারে ২০ বলে ৮ রান করে ফেরেন ডোহেনি।


সিরিজে প্রথমবার আগে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই নিয়ন্ত্রিত বোলিং করছেন হাসান, তাসকিন আহমেদরা। এরই মধ্যে একটি মেডেন ওভার নিয়েছেন হাসান। ২ ওভারে স্রেফ ৫ রান দিয়েছেন তাসকিন।


৫ ওভারে আয়ারল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ১৪ রান। পল স্টার্লিংয়ের সঙ্গী নতুন ব্যাটসম্যান অ্যান্ড্রু বালবার্নি।


টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ


বাংলাদেশ সফরে টানা তিন ম্যাচে টস জিতলেন অ্যান্ড্রু বালবার্নি। তবে প্রথম দুই ম্যাচের মতো আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেননি তিনি। পরিকল্পনায় বদল এনে এবার আগে ব্যাটিং করবেন তারা। ফিল্ডিংয়ে নামবে বাংলাদেশ।


তামিম ইকবাল জানিয়েছেন, টস হারলেও আগে ফিল্ডিং পাওয়ায় কোনো সমস্যা নেই তার। উইকেটে প্রথম ১০-১৫ ওভার বোলারদের জন্য সাহায্য থাকবে মনে করেন তিনি। সেটি কাজে লাগানোর আশা স্বাগতিক অধিনায়কের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us