চালু হলো গুগলের চ্যাটবট ‘বার্ড’

ডেইলি স্টার প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ১২:১৩

গুগল তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট 'বার্ড' অবশেষে সবার ব্যবহারের জন্য উন্মুক্ত করতে শুরু করেছে। 


গত ৯ ফেব্রুয়ারি এক অনুষ্ঠানে গুগল বার্ডের ঘোষণা দেওয়া হয়। ২১ মার্চ মঙ্গলবার থেকে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এই চ্যাটবটটি ব্যবহার করতে পারছেন। কিছুটা পার্থক্য থাকলেও বার্ড অনেকটা চ্যাটজিপিটির মতোই। 


গুগল বলছে এই চ্যাটবটি ব্যবহারকারীদের 'উৎপাদনশীলতা' বৃদ্ধি করবে।


চ্যাটজিপিটর মতোই 'বার্ড' লিখিত নির্দেশনা থেকে সরাসরি উত্তর তৈরি করে দিতে পারবে। 


তবে বার্ড উত্তরের বিভিন্ন সংস্করণ (ভার্সন) তৈরি করবে, যাতে ব্যবহারকারী তার পছন্দমতো উত্তর বাছাই করতে পারে। চ্যাটজিপিটিতে এই সুযোগ নেই। ব্যবহারকারী চাইলে পাল্টা প্রশ্নও করতে পারবে অথবা উত্তরগুলো পছন্দ না হলে পুনরায় একই প্রশ্ন করা যাবে। 


বার্ডে 'গুগল ইট' নামের একটি বাটন থাকবে, যেটিতে ক্লিক করলে চ্যাটবটটি আপনার জিজ্ঞাসাকে সার্চ ইঞ্জিন উপযোগী প্রশ্নে রূপান্তর করবে এবং সেটিকে গুগল সার্চে পাঠাবে। 


যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের গ্রাহকরা bard.google.com এ গিয়ে বার্ড ব্যবহারের জন্য আপেক্ষমাণ তালিকায় নিজেদের যোগ করতে পারবেন। গুগল পরবর্তীতে ই-মেইলের মাধ্যমে জানিয়ে দেবে কখন থেকে এটি ব্যবহার করা যাবে।


গুগল ধারাবাহিকভাবে এটি উন্মুক্ত করবে। তাই সবাই একযোগে বার্ড ব্যবহারের অনুমতি পাবেন না। গুগলের একজন মুখপাত্র বলেছেন, ধীরে ধীরে অন্যান্য দেশ ও ভাষাতেও বার্ড উন্মুক্ত করা হবে। 


কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট নিয়ে গুগলের পরীক্ষা-নিরীক্ষার প্রাথমিক ধাপ হচ্ছে বার্ড, যা কোম্পানিটির বৃহৎ ল্যাংগুয়েজ মডেল ল্যামডার (ল্যাংগুয়েজ মডেলের ডায়ালগ অ্যাপ্লিকেশনস) 'কার্যকর' সংস্করণ দ্বারা পরিচালিত হবে। বার্ড সব সময় সঠিক উত্তর নাও দিতে পারে- ব্যবহারকারীরা এমন সতর্কবার্তাও পাবেন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us