লিগ জেতার পাশাপাশি আরও যেসব রেকর্ড গড়তে পারে বার্সেলোনা

প্রথম আলো প্রকাশিত: ২১ মার্চ ২০২৩, ০৭:০৪

চোখেমুখে লড়াইয়ের প্রত্যয় নিয়েই কথাটা বলেছেন রিয়াল মাদ্রিদ গোলকিপার থিবো কোর্তোয়া। পরশু রাতে ‘এল ক্লাসিকো’য় বার্সেলোনার কাছে ২–১ গোলে হারের পর কোর্তোয়ার কাছে জানতে চাওয়া হয়েছিল, রিয়ালের এ মৌসুমে লিগ জয়ের আর কোনো সম্ভাবনা আছে কি না? চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ১২ পয়েন্ট ব্যবধানে শীর্ষে বার্সা।


এই ব্যবধান ঘুচিয়ে রিয়াল কি ঘুরে দাঁড়াতে পারবে? বিশ্লেষকেরা কিন্তু সে সম্ভাবনা দেখছেন না। কোর্তোয়া শক্ত চোয়ালে এই বাস্তবতাই মেনে নিলেন, ‘হ্যাঁ, সত্যটা স্বীকার করতেই হবে (লিগ জেতা হচ্ছে না)। আমরা কখনো হাল ছাড়ি না। কিন্তু ব্যবধানটা এরই মধ্যে চার ম্যাচের (১২ পয়েন্ট)। কোনো কিছুই অসম্ভব না। তবে সত্য হলো কাজটা খুব কঠিন।’


কতটা কঠিন? পরিসংখ্যান বলছে, এই ১২ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে লিগ জিততে হলে রিয়ালকে ইতিহাস পাল্টাতে হবে। আর বার্সাকে লিখতে হবে লিগের এই পর্যায় থেকে বাজে খেলার নতুন ইতিহাস। খোলাসা করে বলা যাক। ২৬ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে বার্সা। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ।


লিগে আর ১২টি করে ম্যাচ খেলবে দুই দল। স্প্যানিশ লা লিগায় এখান থেকে কোনো দল যেমন ১২ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে কখনো চ্যাম্পিয়ন হতে পারেনি, তেমনি ১২ পয়েন্ট ব্যবধানে শীর্ষে থেকে কখনো কোনো দল মৌসুম শেষে শিরোপা হারায়নি। আরেকটু খোলাসা করে বলা যায়, লা লিগার ইতিহাসে ৯ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে চ্যাম্পিয়ন হওয়ার নজিরই নেই, সেখানে ১২ পয়েন্ট তো দূর অস্ত! তাই অন্তত পরিসংখ্যানে তাকিয়ে বলে দেওয়া যায়, মৌসুম শেষে লিগ শিরোপা বার্সার হাতেই উঠবে। সেটি হবে ২০১৮–১৯ মৌসুমের পর বার্সার প্রথম লিগ জয়।


২০১২–১৩ মৌসুমে একটি রেকর্ড গড়েছিল বার্সা। সে মৌসুমে পয়েন্ট টেবিলে দ্বিতীয় দলের সঙ্গে ১৫ পয়েন্ট ব্যবধানে লিগ জিতেছিল পেপ গার্দিওলার বার্সা। টেবিলে দ্বিতীয় দলের সঙ্গে সর্বোচ্চ পয়েন্ট ব্যবধানে লিগ জয়ের রেকর্ডটি সে মৌসুমেই গড়েছিল কাতালান ক্লাবটি। আর লা লিগার ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে সেবারই ১০০ পয়েন্ট পেয়েছিল গার্দিওলার দল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us