অল্পবয়সীদের মধ্যেও বাড়ছে কোলন ক্যান্সারের ঝুঁকি

সমকাল প্রকাশিত: ২০ মার্চ ২০২৩, ১৬:৩১

ক্যান্সার মানে জটিল রোগ। এর মধ্যে কোলোরেক্টাল ক্যান্সার আরও গুরুতর। অধিকাংশ ক্ষেত্রেই মনে করা হয়, কোলোরেক্টাল ক্যান্সার শুধুমাত্র বয়স্ক ব্যক্তিদের হয়। তবে আমেরিকান ক্যান্সার সোসাইটি প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণাপত্র অনুসারে, ৫৫বছরের কম বয়সী ব্যক্তিদের মধ্যে যে পাঁচটি ক্যান্সার দেখা দেয় তার মধ্যে অন্যতম কোলোরেক্টাল ক্যান্সার।


টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন বলছে, কী কারণে এই ক্যান্সার হয় তার কারণ পুরোপুরি পরিষ্কার নয়। তবে, সায়েন্স জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণাপত্রে পরিবেশগত এবং বংশগত কারণে এই ক্যান্সার হতে পারে বলে উল্লেখ করা হয়েছে৷


কী কারণে তরুণ ও বয়স্কদের মধ্যে কোলন ক্যান্সার বাড়ছে, এই রোগের লক্ষণ এবং ঝুঁকির কারণ জানানো হয়েছে ওই প্রতিবেদনে।


ওই প্রতিবেদন বলা হয়েছে, কোলোরেক্টাল ক্যান্সারের প্রায় এক তৃতীয়াংশ পারিবারিক ইতিহাসের সাথে যুক্ত। বিশেষজ্ঞদের মতে, শরীরের অতিরিক্ত ওজন কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তবে আমেরিকান ক্যান্সার সোসাইটির সিনিয়র বৈজ্ঞানিক পরিচালক ও প্রধান লেখক রেবেকা সিগেল বলেছেন, অতিরিক্ত ওজন কোলোরেক্টাল ক্যান্সারের জন্য মাত্র ৫ শতাংশ দায়ী।  সায়ন্স জার্নালে প্রকাশিত নতুন এক গবেষণাপত্র অনুসারে,কোলোরেক্টাল ক্যান্সারের অন্যান্য কারণের মধ্যে রয়েছে চিনিযুক্ত কোমল পানীয়, রেড মিট এবং প্রক্রিয়াজাত মাংস গ্রহণ।


ওই প্রতিবেদন আরও বলছে, এই সব ঝুঁকিপূর্ণ কারণ মাইক্রোবায়োমের উপর প্রভাব ফেলে। এর ফলে ব্যাকটেরিয়া এবং অন্যান্য অণুজীব মানুষের পরিপাকতন্ত্রকে আবদ্ধ করে ফেলে। শরীরে যখন কোলোরেক্টাল ক্যান্সার বাসা বাঁধে তখন কোলন বা মলদ্বারের সুস্থ কোষগুলি পরিবর্তিত হতে থাকে।ধীরে ধীরে তা টিউমারের আকার নেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us