রোজার আগেই খেজুরের চড়া দামে কপালে ভাঁজ

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৮ মার্চ ২০২৩, ১০:৪২

পরিপাটি প্যাকেটে মোড়ানো খেজুরের বক্স হাতে নিয়ে দাম জানতে চাইলেন আনোয়ার, তবে বিক্রেতা যা বললেন, তাতে তার ভ্রু কুঁচকে গেল।


কারওয়ানবাজারের কিচেন মার্কেটে খেজুর কিনতে এসেছিলেন ব্যাংক কর্মকর্তা আনোয়ার ইসলাম, উপলক্ষ সামনে রমজান মাস; তবে দাম শুনে অবাক হয়ে অন্য দোকানে চলে গেলেন তিনি।


দাম শুনে কী মনে হচ্ছে? বিডিনিউজ টোয়েন্টিফোর ডট্কমকে তিনি বললেন, “বছর ব্যবধানে তো দাম বেড়েছেই, তিন মাস আগেও যে দামে নিয়েছি, এখন তার চেয়েও বেশি।


“প্যাকেট খেজুরের পুরো বক্স যেখানে ৯০০ টাকা ছিল, এখন সেটা প্রায় ১৪০০ টাকা।”


রোজায় ইফতারির গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হওয়ায় প্রতি বছর দেশের বাজারে আসে নানা রকম খেজুর। এসব খেজুর কিনতে গিয়ে নাম আর মান নিয়ে ধন্দের পাশাপাশি এবার দাম শুনেও কপালে ভাঁজ পড়ছে ক্রেতাদের।


কিছুটা সাশ্রয়ী দামে পাওয়ার আশায় কেউ পুরো রমজান মাসের জন্য বেশি করে খেজুর কেনেন পাইকারি বাজারে থেকে। তাদেরই একজন মো. শিপন; বিআইডব্লিউটিসির জাহাজ মধুমতিতে কাজ করেন তিনি।


রমজান মাস কাছাকাছি চলে আসায় এবার জাহাজ সদরঘাটে নোঙ্গর করে ঢুঁ মারেন দেশের সবচেয়ে বড় পাইকারি খেজুরের বাজার পুরান ঢাকার বাদামতলীতে।


পাঁচ কেজি সাফাভি বা কালমি খেজুরের কার্টন দরদামের এক পর্যায়ে ৩ হাজার ২৫০ টাকায় দোকানি তার হাতে তুলে দিলেন।

শিপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দাম তো বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। রমজানের আগে ঘাটের আশপাশে থাকলে প্রতিবছর এখান থেকেই খেজুর নিই। এই কালমি খেজুরের বাক্স গতবছর ছিল ২ হাজার টাকা, এবছর তাদের কেনাই নাকি ৩ হাজার ১০০ টাকা।”


ঢাকার খেজুরের বাজারের পাইকারি ও খুচরা বিক্রেতারা বলছেন, বছর ঘুরে জাতভেদে ’৩০ থেকে ৫০ শতাংশ’ দাম বেড়েছে খেজুরের। রমজানে এই দাম আরও ‘বাড়তে পারে’ বলে আভাস তাদের।


দাম বাড়ার কারণ জানতে চাইলে বাদামতলীর পাইকারী খেজুর ব্যবসায়ী সাইফুল ইসলামের দোকানের দুই কর্মী জানান, “এখন এক গাড়ি খেজুর আনতে যে টাকা লাগে, এক বছর আগে সে টাকায় তিনগাড়ি খেজুর মিলত।”

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us