গর্ভাবস্থায় ত্বকের যত্ন

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩৪

এই সময়ে অনেকের ত্বকে উজ্জ্বলতা বাড়ে। আবার অনেকের ত্বক দেখা দেয় নানান সমস্যা।


ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে মুম্বাইয়ের ‘আরএ অ্যাস্থেটিক্স অ্যান্ড ডার্মাটোলজি’র প্রতিষ্ঠাতা ডা. রেশমি শেঠি বলেন, “গর্ভবতীদের হরমোনের পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়। এর মধ্যে কিছু থাকে উপকারী। ফলে দেখা দেয় উজ্জ্বলভাব; যা ‘প্রেগনেনসি গ্লো’ নামে পরিচিত।”


গর্ভাবস্থায় নারীদের খাওয়ার পরিমাণ বাড়ার কারণে হরমোন নিঃসরণ হয় বেশি। ফলে ত্বক উজ্জ্বল ও চুল সুন্দর হয়। অনেকের আবার এই কারণেই মুখে ব্রণ ও ব্রেকআউট দেখা দেয়। এমন সমস্যা হলে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে।


নিয়ম করে ত্বক ও স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করলে সমস্যার সমাধান পাওয়া যায়।

ডা. শেঠি আরও বলেন, “গর্ভাবস্থায় ত্বকে টান পড়ে। গর্ভকালীন পরিবর্তনের ওপর নির্ভর করে বিশেষত, তাপমাত্রা ও আর্দ্রতা কম থাকলে ত্বকে জ্বলুনি দেখা দিতে পারে।”


ত্বক বিশেষজ্ঞের কাছ থেকে আগে নিশ্চিত হয়ে নিতে হবে কোনো গুরুতর সমস্যা আছে কি-না। যদি না থাকে তাহলে ত্বক ভালো মতো আর্দ্র রাখতে ময়েশ্চারাইজার বা তেল ব্যবহার করতে হবে।


“আর্দ্র ত্বকে গর্ভকালীন দাগ কম পড়ে। কারণ পর্যাপ্ত ইলাস্টিন ও কোলাজেনের কারণে ত্বক সহজে ক্ষতিগ্রস্ত হয় না,” বলেন ডা. শেঠি।


প্রসাধনী ভিত্তিক অ্যাসিডের ব্যবহার


ডা. শেঠি ত্বকের যত্নে উপকারী উপাদান ব্যবহারের পরামর্শ দেন।


তিনি বলেন, “কিছু অ্যাসিড যেমন- অ্যা্সিটিক অ্যাসিড, কোজিক অ্যাসিড ও গ্ল্যাইকোলিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী গর্ভাবস্থায় ব্যবহার করা নিরামদ।”

ত্বকের উপরে নিয়াসিনামাইড, ভিটামিন সি, হায়ালুরনিক অ্যাসিড সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা উপকারী।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us