ত্বকে পেট্রোলিয়াম জেলি দেওয়ারও নিয়ম আছে

প্রথম আলো প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:০৪

শীত থাকবে আরও কিছুদিন। ত্বকের শুষ্কতাও থাকবে। শীতের এই শেষ সময়ে ত্বকের আর্দ্রতাও থাকা চাই যথাযথ। অতিরিক্ত শুষ্ক ত্বকের জন্য ভারী ময়েশ্চারাইজার বা পেট্রোলিয়াম জেলি আদর্শ। অনেকে এই উপকরণ পুরো শরীরেই ব্যবহার করে থাকেন। এভাবে ব্যবহার করলে কতটা উপকার পাওয়া যাবে নাকি দরকার আরও কিছু সতর্কতা? আবার ত্বক অনুযায়ীও এর ব্যবহারে কি থাকবে ভিন্ন নিয়ম। জেনে নিন বিশেষজ্ঞ মতামত।


পেট্রোলিয়াম জেলি সরাসরি সারা শরীরের ত্বকে ব্যবহার করা ভালো না। কেননা, এটি বেশ আঠালো। ত্বকের ওপরও সরাসরি ব্যবহার করা উচিত না। নারকেল তেল, বডি অয়েল বা জলপাই তেল যুক্ত করে পাতলা করে নিলে ভালো। এরপর শরীরের ত্বকে ব্যবহার করলে ত্বক আরও পরিপুষ্ট হবে, জানালেন রূপবিশেষজ্ঞ শারমিন কচি।


যেহেতু শীতকালে ত্বক শুষ্ক থাকে, পেট্রোলিয়াম জেলির ব্যবহার ত্বকের শুষ্কতা দূর করে। এ সম্পর্কে শারমিন কচি বলেন, তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে অনেকটা মাস্কের মতো করে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলতে হবে। তৈলাক্ত ত্বকে নির্দিষ্ট সময়ের জন্য ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যায়। মুখের ত্বকে ভ্যাসলিন ব্যবহারের আগে অবশ্যই এর সঙ্গে গ্লিসারিন বা গোলাপজল ব্যবহার করে মিশ্রণটিকে পাতলা করে নিতে হবে। শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক উভয় ক্ষেত্রেই এই পন্থা প্রযোজ্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us