ভারতের সফট পাওয়ারের সীমানা হলো আকাশ

যুগান্তর লক্ষ্মী পুরি প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ১৬:১৩

গত ১০ জানুয়ারি যখন ‘বেস্ট অরিজিনাল সং (সেরা মৌলিক গান)’-এর জন্য গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়, তখন বিজয়ী সিনেমা ‘RRR’-এর জন্য করতালির গর্জন ভারত ও সারা বিশ্বে বহুগুণে প্রতিধ্বনিত হয়েছিল।


এটি বিশ্বব্যাপী সবচেয়ে বড়, সর্বাধিক ফলপ্রসূ ও বৈচিত্র্যপূর্ণ ভারতীয় চলচ্চিত্রের প্রাণবন্ত ঐতিহ্যের উদযাপনকেই শুধু নির্দেশ করে না, বরং ভারতীয় শিল্প ও সংস্কৃতির ঐশ্বর্য ও গুণাবলিকেও সূচিত করে। কয়েক দশকের সংশয় থেকে বেরিয়ে এসে বিশ্বমঞ্চে ভারত একটি বিশিষ্ট অবস্থানে পৌঁছানোর লগ্নে এই বিজয়কে India@75-এর জন্য একটি নতুন মুহূর্ত, সফট পাওয়ার রেনেসাঁর উদযাপন বলে মনে হচ্ছে।


জোসেফ নাইয়ের মতে, সফট পাওয়ার একটি দেশের তিনটি উপাদানের ওপর নির্ভর করে-এর আকর্ষণীয় সংস্কৃতি, লালিত রাজনৈতিক মূল্যবোধ এবং নৈতিক কর্তৃত্ববিশিষ্ট পররাষ্ট্রনীতি; যা অন্যান্য দেশের কাছে ন্যায়সংগত। এটি আন্তর্জাতিক সম্পর্কে জবরদস্তি বা অর্থ প্রদানের পরিবর্তে আকর্ষণ ও প্রভাবের মাধ্যমে কাঙ্ক্ষিত ফলাফল অন্বেষণ করে। প্রধানমন্ত্রী মোদি সচেতনভাবে বিশ্বমঞ্চে ভারতের সভ্যতাবিষয়ক অবস্থার ধারণা তুলে ধরেছেন এবং বিশ্বব্যাপী তার সম্পৃক্ততার কৌশলে ভারতের গৌরবময় সফট পাওয়ারের জোয়ারকে আরও বেগবান করার চেষ্টা করেছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us