জলবায়ু শরণার্থী ও বাংলাদেশ

সমকাল আহমদ কামরুজ্জমান মজুমদার প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০১:৩৫

একুশ শতকের সবচেয়ে বড় সমস্যার একটি হচ্ছে জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব যেমন- স্বাভাবিক বৃষ্টিপাতের ধরন পাল্টে যাওয়া, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা, বন্যা, ঘূর্ণিঝড়, দাবানল, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, উপকূলের বাড়িঘর ও জমিজমা তলিয়ে যাওয়া, নদ-নদী ও খাল-বিলের পানিপ্রবাহ কমে যাওয়া, লবণাক্ততা বেড়ে যাওয়া ইত্যাদি কারণে মানবসমাজ এখন এক জলবায়ু সংকটকাল অতিক্রম করছে। এই সংকটের কারণে বাংলাদেশের মতো উন্নয়নশীল এমনকি উন্নত দেশগুলোতেও বিপুলসংখ্যক মানুষ পরিণত হচ্ছে জলবায়ু শরণার্থীতে। মূলত জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট নানা প্রাকৃতিক দুর্যোগ বা বিরূপ পরিস্থিতির কারণে কোনো স্থানের মানুষ যখন নিজেদের বাড়িঘর ছেড়ে অন্যত্র স্থায়ী বা অস্থায়ীভাবে বসবাস করতে বাধ্য হয়, তখন তাদের বলা হয় জলবায়ু শরণার্থী।


ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টারের (আইএমডিসি) তথ্যমতে, প্রাকৃতিক দুর্যোগের কারণে প্রতি বছর বাংলাদেশে প্রায় সাত লাখ মানুষের বাস্তুচ্যুতি ঘটে। সাম্প্রতিককালে ঘন ঘন ঘূর্ণিঝড় যেমন- সিডর, আইলা, নার্গিস, মহাসেন, ফণী, আম্পান, সিত্রাং ইত্যাদির মতো দুর্যোগের কারণে এই সংখ্যা আরও বেড়ে গেছে। আইডিএমসি আরও জানিয়েছে, ২০১৯ সালে যে পাঁচটি দেশে জলবায়ুর বিরূপ প্রভাবে সবচেয়ে বেশি বাস্তুচ্যুতি ঘটেছে, তার মধ্যে বাংলাদেশ একটি।


বিশ্বব্যাংকের ২০১৮ সালের এক প্রতিবেদন অনুযায়ী, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ২০৫০ সালে বাংলাদেশে অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হতে পারে আনুমানিক ১ কোটি ৩৩ লাখ মানুষ। উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগের কারণে মানুষ বাড়িঘর ছেড়ে ঠাঁই নিচ্ছে শহরে, বিশেষ করে ঢাকাসহ অন্যান্য বড় শহরের বস্তি এলাকাতে। ফলে দ্রুত বর্ধনশীল ও বিশ্বের অন্যতম ঘনবসতির ঢাকা শহর দিন দিন আরও ঘনবসতিপূর্ণ হয়ে উঠছে। মনে করা হয়, ঢাকা হচ্ছে অর্থনৈতিক কর্মকাণ্ডের সবচেয়ে বড় ক্ষেত্র। এখানে সমস্যার শেষ নেই। বিপুলসংখ্যক মানুষের মৌলিক চাহিদা পূরণ করতে ঢাকায় নেই পর্যাপ্ত ব্যবস্থা। সম্প্রতি 'ইকোনমিকস ইন্টেলিজেন্স ইউনিট' কর্তৃক প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি সূচক ২০২২ অনুযায়ী, বিশ্বের ১৭৩টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৬তম। এ থেকে সহজেই অনুমেয় ঢাকার বসবাসযোগ্যতা কোন পর্যায়ে রয়েছে। অভ্যন্তরীণ জলবায়ু শরণার্থীদের শহরমুখী হওয়া ফেরাতে না পারলে ঢাকাসহ অন্যান্য শহরের বসবাসযোগ্যতার সূচক আরও নিচে নেমে আসার আশঙ্কা রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us