বিতর্কের ঝড়ের মধ্যেই মুক্তি পেল ‘পাঠান’

প্রথম আলো প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ০৭:০৫

অবশেষে মুক্তি পেল পাঠান। বলা যায়, এই মুহূর্তে বলিউড সুপারস্টার শাহরুখ খানের আশা-ভরসার নাম ‘পাঠান’। এই ছবির হাত ধরে কিং খান তাঁর ‘ডুবন্ত’ ক্যারিয়ার বাঁচাতে পারবেন কি না, সময়ই তা বলবে। চার বছর আগে মুক্তি পেয়েছিল শাহরুখ অভিনীত ছবি জিরো। বক্স অফিসেও ছবিটা যে প্রায় ‘জিরো’ মার্কসই পেয়েছিল, সবারই তা জানা। তাই চার বছর পর কিং খানের বড় পর্দায় ফেরা নিয়ে একদিকে যেমন তুমুল উত্তেজনা, আরেকদিকে দানা বেঁধেছে নানান বিতর্ক। তবে মুক্তির আগে থেকেই যেভাবে চড়া দামে হুড়মুড়িয়ে বিক্রি হচ্ছে ‘পাঠান’ ছবির টিকিট, তাতে কিছুটা আশায় বুক বেঁধেছেন শাহরুখপ্রেমীরা।


‘বিতর্ক’ শব্দটা পাঠান ছবির সঙ্গে শুরু থেকে জড়িয়ে আছে। বলিউডি ছবিতে বিকিনি পরা নতুন কিছু নয়। কিন্তু পাঠান ছবির বিকিনিকাণ্ডের মূলে ছিল এর রং। এই ছবির ‘বেশরম রং’ গানে দীপিকা পাড়ুকোন কেন গেরুয়া বিকিনি পরেছেন, তা নিয়ে সমালোচনার ঝড় বয়ে গেছে।


‘গেরুয়া’ রঙের কারণে হিন্দুধর্মের অবমাননা হয়েছে বলে বিভিন্ন রাজনৈতিক দল আওয়াজ তুলেছে। শুধু রঙের কারণে এতটা আগুন ছড়িয়ে পড়তে পারে, ছবির নির্মাতারা হয়তো স্বপ্নেও তা ভাবতে পারেননি। এই আগুনের উত্তাপ ক্রমে ছড়িয়ে পড়েছে মধ্যপ্রদেশ, আসাম, গুজরাটসহ ভারতের বিভিন্ন রাজ্যে। এর আগে বলিউডের ছবিকে কেন্দ্র করে বিভিন্ন রাজনৈতিক আর ধর্মীয় দলকে অসন্তোষ প্রকাশ করতে দেখা গেছে। এবার রাজনৈতিক দলগুলোর মাথারা প্রকাশ্যে ‘পাঠান’ ছবির বিরোধিতা করতে ময়দানে নেমে পড়েছিলেন। এই তালিকায় বিজেপির নেতাদের নাম বেশি ছিল। নরোত্তম মিশ্র, রাম কদম, হিমন্তবিশ্ব শর্মাসহ অনেকেই এই বিতর্কের আগুনকে উসকে দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us