বজ্র আঁটুনি, ফসকা গেরো

আজকের পত্রিকা বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ২১:৩৮

ঢাকা শহরে কাউকে নামতে না দেওয়ার হুমকি, বিভিন্ন স্থানে পুলিশের তল্লাশিচৌকি, আওয়ামী লীগের এত পাহারার পরও বিএনপির সমাবেশে এত মানুষ কোত্থেকে এল? এই সমাবেশের পর কোন পক্ষের জয় হলো বলে মানুষ মনে করছে?


কয়েক দিন ধরে টানা উত্তেজনার পর আওয়ামী লীগ ও বিএনপি কি ১০ ডিসেম্বর জয়-পরাজয় ভাগাভাগি করে নিল? বিএনপি গোঁ ধরেছিল নয়াপল্টনে ছাড়া অন্য কোথাও ঢাকা বিভাগীয় সমাবেশ করবে না। আবার সরকার ও আওয়ামী লীগের জেদ ছিল বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে বাধ্য করবে। কিন্তু দুই পক্ষই শেষ পর্যন্ত নিজ নিজ অবস্থান পরিবর্তন করেছে। বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে পারেনি, সরকার বা আওয়ামী লীগ বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে নিতে পারেনি। ১০ ডিসেম্বর বিএনপির বহুল আলোচিত সমাবেশ হলো গোলাপবাগ মাঠে। এই মাঠটিতে রাজনৈতিক দল আগে কখনো সমাবেশ করেছে কি না, জানা নেই। সেদিক থেকে বিএনপি একটি রেকর্ড করল। ছোট একটি মাঠে বড় সমাবেশের রেকর্ড করতে গিয়ে বিএনপিকে কম খেসারত দিতে হয়নি। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা ও শ চারেক নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন। এ ছাড়া একজন মানুষের জীবনও গেছে।


বিএনপি নয়াপল্টন থেকে গোলাপবাগে যাওয়ায় তাদের পরাজয় হয়েছে বলে মনে করছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘নয়াপল্টনে সমাবেশ আমরা করবই—এ কথা যাঁরা বলেছেন, তাঁরা এখন গোলাপবাগে। পরাজয় কার হলো? আমাদের, না বিএনপির? নয়াপল্টনে সমাবেশ করতে পারেনি। আন্দোলন কর্মসূচির পরাজয় তো অর্ধেক এখানেই হয়ে গেছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us