রাজনীতি যেন শঙ্কার কারণ না হয়

কালের কণ্ঠ ড. সুলতান মাহমুদ রানা প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৪১

আগামী নির্বাচনের আর এক বছর বাকি। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনকে কেন্দ্র করে মুখোমুখি অবস্থানে আওয়ামী লীগ এবং বিএনপি। বিভাগীয় পর্যায়ে ক্রমান্বয়ে সমাবেশ করে চলেছে বিএনপি। ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশের মধ্য দিয়ে তাদের ধারাবাহিক বিভাগীয় সমাবেশের ইতি টানতে যাচ্ছে।


এরই মধ্যে আওয়ামী লীগও নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। মাঠ পর্যায়ে সাংগঠনিক ভিত্তি মজবুত করার লক্ষ্যে দলীয় কার্যক্রম অব্যাহত রয়েছে।


সাংগঠনিক শক্তি এবং জনসমর্থন রাজনৈতিক দলের মূল ভিত্তি। এই শক্তির বলেই রাজনৈতিক দল রাষ্ট্রীয় ক্ষমতায় আসে এবং রাজনীতির মাঠে সক্রিয় ভূমিকা রাখতে পারে। উপমহাদেশের রাজনৈতিক ইতিহাস পর্যবেক্ষণ করলে দেখা যায়, বহু দল রাজনীতিতে সফল হয়েছে সাংগঠনিক শক্তি এবং ইতিবাচক জনসমর্থনের ফলে। আবার অনেক দল বিলুপ্ত হয়েছে সাংগঠনিক দুর্বলতায়। যেকোনো দলেরই রাজনৈতিক নেতৃত্বকে দক্ষ, সুদৃঢ় এবং দূরদর্শী হতে হয়। নেতৃত্বের দুর্বলতা কিংবা অদূরদর্শী নেতৃত্ব কখনোই কোনো সফলতা আনতে পারে না। এ ছাড়া যেকোনো আন্দোলন সফল করতে শক্ত এবং জাতীয় গুরুত্বপূর্ণ ও জনবান্ধব ইস্যু প্রয়োজন। কিন্তু আমরা বেশ কিছুদিন থেকে লক্ষ করছি, বিএনপি শুধু নির্দলীয় সরকার ইস্যুতেই তাদের অবস্থান অনড় রেখেছে। কোনো জনবান্ধব ও জনকল্যাণকর ইস্যুতে তারা মাঠে ফোকাস হতে পারছে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us